ভাষা সৈনিক ডা. মহিউদ্দিন খান আর নেই


432 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভাষা সৈনিক ডা. মহিউদ্দিন খান আর নেই
সেপ্টেম্বর ৪, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
৫২’র ভাষা আন্দোলনের সৈনিক ডা. এম মহিউদ্দিন খান আর নেই। শুক্রবার ভোর ৭টার দিকে সিরাজগঞ্জ শহরের জুবলী বাগান সড়কের নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

তিনি ৩ মেয়ে ও ২ ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

ভাষা সৈনিক ডা. মহিউদ্দিন খান ১৯৩০ সনের ৭ মার্চ সিরাজগঞ্জ শহরের জুবলী বাগানে জন্মগ্রহন করেন। তার বাবা মফিজ উদ্দিন খান এবং মায়ের নাম সারাহ খানম। ঢাকা মেডিকেল কলেজে অধ্যায়নরত অবস্থায় ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি আমতলার সভায় উপস্থিতি, ১৪৪ ধারা ভঙ্গ করা এবং ব্যারাক প্রাঙ্গনে পিকেটিং করতে গিয়ে পুলিশের লাঠিচার্জ এবং টিয়ার গ্যাসের কবলে পড়েন। ১৪৪ ধারা ভঙ্গ করার পর পুলিশের গুলিবর্ষনে রক্তাক্ত সঙ্গীদের তিনি হাসপাতালে নিয়ে চিকিৎসা করেন। ২৩ ফেব্রুয়ারি সারা রাত জেগে শহীদ মিনার নির্মানে অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি এবং তার সহযোদ্ধারা সিরাজগঞ্জের আইন পরিষদের সদস্য মরহুম ওসমান গনিকে রাস্তা থেকে ধরে নিয়ে এসে বাংলা ভাষার প্রতি সমর্থন আদায় করেছিলেন।

ব্যক্তি জীবনে ডা. মহিউদ্দিন ১৯৫৬ সনে সিরাজগঞ্জ শহরে প্রাইভেট প্রাকটিসের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। সরকারি চাকরি না করে তিনি সিরাজগঞ্জের সাধারণ মানুষের চিকিৎসা সেবায় কাটিয়ে দিয়েছেন সারাটি জীবন। চিকিৎসা সেবার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে তিনি সক্রিয় অংশ গ্রহণ করেছেন। তার মৃত্যুতে জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন, পুলিশ সুপার এস এম এমরান হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ শোক জ্ঞাপন এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।—সুত্র:-বাংলাদেশ প্রতিদিন।