ভূমিকম্পে ইতালির বিধ্বস্ত এলাকায় জরুরি অবস্থা


365 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভূমিকম্পে ইতালির বিধ্বস্ত এলাকায় জরুরি অবস্থা
আগস্ট ২৬, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
ভয়াবহ ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করেছে ইতালি। দুদিন আগে দেশটিতে ঘটে যাওয়া এই ভূমিকম্পে জীবিত উদ্ধার হওয়ার আশঙ্কা ক্ষীণ হতে শুরু করায় ইতালি সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

শুক্রবার এক প্রতিবেদনে বিবিসি বলছে, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি পুনর্গঠনের জন্য ৫ কোটি ইউরো বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ভয়াবহ এই দুর্যোগে এখন পর্যন্ত কমপক্ষে ২৫০ জনের প্রাণহানির খবর জানা গেছে, আহত হয়েছে  ৩৬৫ জন।

এদিকে প্রায় পাঁচ হাজার উদ্ধারকারী দ্বিতীয় দিনের মতো ধসে পড়া ভবনের স্তুপের মধ্যে তল্লাশি চালিয়ে যাচ্ছে। তবে ভূমিকম্পের পর মুহুর্মুহু পরাঘাতের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

পুনর্গঠনের জন্য বিশেষ বরাদ্দের সঙ্গে বিধ্বস্ত এলাকাবাসীদের কর মওকুফ করেছেন রেনজি। পাশাপাশি নিম্নমানের নির্মাণ নিয়ে সমালোচনা ঠেকাতে ‘ইতালিয়ান হোমস’ নামে নতুন এক উদ্যোগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ।

অন্যদিকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় ভবন নির্মাণের মান নিয়ে ইতালির গণমাধ্যমগুলোতে সমালোচনা চলছে। ভূমিকম্পে যেসব ভবন ধসে পড়েছে তার কতগুলি সম্প্রতি সংস্কার করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইতালির ঐতিহাসিক শহরগুলোতে ভূমিকম্প প্রতিরোধী ভবন নির্মাণ বিধিমালা মানা হয় না, যেগুলো অনেক সময় নতুন ভবন নির্মাণের ক্ষেত্রেও অবহেলিত হয়।