ভেঙ্গে পড়েছে সাতক্ষীরা শহরের বর্জ্য ব্যবস্থা


474 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভেঙ্গে পড়েছে সাতক্ষীরা শহরের বর্জ্য ব্যবস্থা
জানুয়ারি ২৭, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email
  • যত্রতত্র ভাবে ময়লা আবর্জনা ফেলায় পরিবেশ দুষিত হচ্ছে

॥ গোলাম সরোয়ার ॥

ভেঙ্গে পড়েছে সাতক্ষীরা শহরের বর্জ্য ব্যবস্থা। শহরের প্রধান সড়কগুলোর উপর ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। যত্রতত্র ভাবে ময়লা আবর্জনা ফেলার কারনে শহরের পরিবেশ যেমন দুষিত হচ্ছে ,অন্যদিকে সময়মত এসব আবর্জনা অপসারন না করায় তা পচে দুর্গন্ধ ছড়াচ্ছে।

গতকাল সরেজমিনে যেয়ে দেখা গেছে, সাতক্ষীরা শহরের প্রানকেন্দ্র সুলতানপুর বড় বাজারের প্রবেশ মুখে ময়লা আবর্জনার এক বিশাল স্তুপ। জেলার শহরের সর্ববৃহৎ এই বাজারটিতে প্রতিদিন হাজার হাজার ক্রেতা সাধারনের উপস্থিতি হয়। কিন্ত প্রতিনিয়ত এসব ক্রেতা সাধারনকে ময়লা আর্জনা মাড়িয়ে বাজারে যেতে হচ্ছে।

বাজারে আগত শহরের কাটিয়া এলাকার বাসিন্দা রবিউল ইসলাম, মুন্সিপাড়া এলাকার নজরুল ইসলাম ও পলাশপোল এলাকার অজিয়ার আলী জানান, সাতক্ষীরা পৌর কর্তৃপক্ষের অব্যবস্থাপনার কারনেই এই দুর্ভোগ পোহাতে হচ্ছে নাগরিকদের। জেলা শহরের সবচেয়ে বৃহৎ বানিজ্যিক কেন্দ্রের প্রবেশ মুখে যদি বর্জ্য আবর্জনার স্তুপে পরিনত হওয়া অত্যন্তত দুখঃজনক।

একই ভাবে শহরের মুনজিতপুর এলাকায় প্রধান সড়কজুড়ে ফেলে রাখা হয়েছে ময়লা আবর্জনা। নিয়মিত পরিস্কার না করায় ওই সমস্ত আবর্জনা ও ময়লায় দুষিত করছে এলাকার পরিবেশ। শহরের মুনজিত এলাকার জুবলি প্রাইমারি স্কুলের সামনে ও টিএন্ডটি রোডে জনসাধারনের চলাচল করা মুশকিল হয়ে পড়েছে।

মুনজিতপুর এলাকার বাসিন্দা রুহুল কুদ্দুস জানান, তার বাড়ির কাছাকাছি পৌরসভার একটি জরাজীর্ন ডাস্টবিন রয়েছে। এই ডাস্টবিনটিতে এলাকার অন্তত শতাধিক পরিবার তাদের প্রতিদিনের ব্যবহাহৃত আবর্জনা ফেলেন। কিন্ত পৌর কর্তৃপক্ষের পরিচ্ছন্ন কর্মীরা নিয়মিত এসব আবর্জনা অপসারন বা পরিস্কার না করায় তা পচে মারাত্মক দুর্গন্ধ ছড়ায়। এতে করে ওই ডাস্টবিন এলাকার আশপাশে বসবাসরত জনসাধারন চরম বিপাকে পড়েছেন।

সাতক্ষীরা নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক মো. আনিসুর রহিম বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব পালনে অবহেলার জন্য শহরের বজ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। তিনি বলেন, শহরের চারি পাশ নোংড়া আবর্জনায় একাকার হয়ে যাচ্ছে। সাধারন মানুষের সচেনতার অভাবের পাশাপাশি পৌর কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারনে আবর্জনার শহরে পরিনত হয়েছে সাতক্ষীরা।

সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি জানান, জনবলের অভাবে সময়মত পেরে উঠা যায় না আবর্জনা পরিস্কার করা। তাছাড়া শহরের বিভিন্ন পয়েন্টে ডাস্টবিন করা আছে। কিন্ত সাধারন মানুষজন ওই সব ডাস্টবিনগুলোতে আবর্জনা না ফেলে অনেক সময় যত্রতত্র স্থানে ময়লা আবর্জনা ফেলে। যে কারনে পরিবেশ দুষিত হচ্ছে। তার পরও জরুরী ভাবে বিষয়টি দেখা হবে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল জানান, শহরের পরিবেশ বজায় রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হবে। নাগরিক সেবার মান যাতে আরো উন্নত হয় সে জন্য পৌর কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন করতে বলা হবে।

#