ভ্যাট পরিশোধের দায়িত্ব নিল বিশ্ববিদ্যালয়


333 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভ্যাট পরিশোধের দায়িত্ব নিল বিশ্ববিদ্যালয়
সেপ্টেম্বর ১১, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপরে আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাত্রছাত্রীদের পরিশোধ করতে হবে না। বিশ্ববিদ্যালয়গুলোই এই কর পরিশোধ করবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের সংগঠন ‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’র এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শুক্রবার বিকেলে গুলশানে ক্লাবে এ সভা অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি শেখ কবির হোসেন সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে শেখ কবির হোসেন বলেন, বুধবার এনবিআর এর ঘোষণার পর শিক্ষার্থীদের ওপরে কোনোভাবেই আর ভ্যাট বর্তায় না। বিশ্ববিদ্যালয়গুলোর ট্রাস্টি বোর্ডের ওপরই এ দায়িত্ব বর্তায়। কি করে ভ্যাট পরিশোধ করা হবে তা ট্রাস্টি বোর্ড সদস্যরা আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে। তিনি ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানান।

তিনি বলেন, আশা করছি ছাত্রছাত্রীরা আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাবে। তারা লেখাপড়ায় মনোযোগি হবে। তবে টিউশন ফি’র আরোপিত এই ভ্যাট প্রত্যাহারের দাবিটি পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

শেখ কবির হোসেন বলেন, এনবিআরের প্রজ্ঞাপন ও প্রধানমন্ত্রীর বক্তব্যের পর ভ্যাট এখন বিশ্ববিদ্যালয়ের ওপর বর্তায়। এখানে আর ছাত্রদের কোনো সম্পৃক্ততা নেই। তবে এনবিআর যে প্রজ্ঞাপন জারি করেছে, তা পূনরায় বিবেচনা করে দেখার অনুরোধ করেন তিনি। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আদৌ ভ্যাট প্রযোজ্য হয় কি না। এই প্রতিষ্ঠানগুলো ট্রাস্টের অধীনে চলে। বিশ্ববিদ্যালয়গুলো অলাভজনক প্রতিষ্ঠান। আমরা ভোক্তা নই, সেবা গ্রহণ করি না। যারা সেবা গ্রহণ করে তারাই কেবল ভ্যাটের আওতায় আসে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা শান্তিপূর্ণভাবে ক্লাস পরীক্ষায় অংশ নেওয়া শুরু করো।’