ভয়াবহ তুষার ঝড়ের কবলে যুক্তরাষ্ট্র


250 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভয়াবহ তুষার ঝড়ের কবলে যুক্তরাষ্ট্র
জানুয়ারি ২৩, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি অঙ্গরাজ্যে শুরু হয়েছে ভয়াবহ তুষারঝড়। পুরু বরফের আস্তরে ঢেকে গেছে রাস্তা-ঘাট, বাড়ির ছাদ, খেলার মাঠ, জলাশয়। এদের মধ্যে রাজধানী ওয়াশিংটনে ঝড়ের তীব্রতা ও ক্ষয়ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

তুষারঝড়ের কারণে জমা বরফের পরিমাণ সাম্প্রতিক সময়ের যেকোনো রেকর্ডকে ছাড়িয়ে যাবে বলেও আশংকা করছেন আবহাওয়াবিদরা। এদিকে, দেশটির বিভিন্ন অঞ্চলে তুষারঝড়ের কবলে পড়ে এ পর্যন্ত অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এছাড়াও, গত দুইদিনে দেশটিতে বাতিল করা হয়েছে ছয় হাজারেরও বেশি ফ্লাইট।

ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগের অবিরাম তুষারঝড়কে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ তুষারঝড়। ওয়াশিংটন থেকে নিউইয়র্ক, দেশটির গোটা পূর্বাঞ্চল ঢেকে গেছে পুরু বরফের চাদরে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ওয়াশিংটনসহ এর আশপাশের অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৭৬ সেন্টিমিটার পর্যন্ত পুরু বরফ জমতে পারে। সেই সঙ্গে, ঘণ্টায় সর্বোচ্চ প্রায় ৮০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বাতাস।

এদিকে, ইতিহাসের ভয়াবহতম এই তুষারঝড় মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নিতে ওয়াশিংটনবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সেখানকার মেয়র মুরিয়েল বাওসার।

তিনি বলেন, ”আমি সবাইকে পরিষ্কার করে বলতে চাই আমরা ইতিহাসের অন্যতম ভয়াবহ একটি তুষারঝড়ের মোকাবেলা করতে যাচ্ছি, যেটি এই মুহূর্তে আমাদের জন্য একটি জীবন মরণ সমস্যা। সবাইকে তাই এই বিষয়টি মাথায় রেখেই এর মোকাবেলা করার আহ্বান জানাচ্ছি আমি।”

এছাড়াও, আপাতত ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে নিউইয়র্কবাসীকে।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাডিও বলেন, ”সবাই যার যার ঘরের ভেতরে থাকুন। অন্তত আগামী দুইদিন প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বের হবেন না। আমি সবাইকে আশ্বস্ত করে বলতে চাই, তুষারঝড় মোকাবেলায় নিউইয়র্ক কর্তৃপক্ষ সব ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আমরা পুরোপুরি প্রস্তুত।”

এদিকে, ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের পর এবার তুষারঝড়ের কারণে নতুন করে জরুরি অবস্থা জারি করা হয়েছে আরেক অঙ্গরাজ্য পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া শহরে।