ভয়েস অব সাতক্ষীরার পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ


317 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভয়েস অব সাতক্ষীরার পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ
ফেব্রুয়ারি ২০, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আশরাফুল আলম/ শেখ মাসুদ আহমেদ ::

ভয়েস অব সাতক্ষীরার পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ বেদীতে ভয়েস অব সাতক্ষীরা পরিবারসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেছে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলা দাবি আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মানুষের উপর গুলি চালায় তৎকালীন পুলিশ। এতে শহিদ হন রফিক, জব্বার, বরকত, শফিউরসহ নাম না জানা আরো অনেকে। পাকিস্তান শাসনামল থেকেই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে বাঙালিরা। ভাষার দাবিতে বিশ্বের প্রথম কোনো জাতি হিসেবে জীবন দেওয়ায় ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর একটি সভায় ১৮৮টি রাষ্ট্রের সম্মতিতে এই সিদ্ধান্ত গৃহীত হয় এবং ঘোষণা করা হয়। ২০০০ সাল থেকে সারা বিশ্বে দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করছে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠী। বৃহস্পতিবার রাত ১২ টা ১ মিনিটে সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারের শহিদ বেদীতে ফুল দিয়ে সেই ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা শুরু হয়। শহিদ বেদীতে ১২টা ২ মিনিটে পুস্পস্তবক অর্পণ করেন ভয়েস অব সাতক্ষীরা পরিবারের সদস্যরা।

ভয়েস অব সাতক্ষীরার সম্পাদক এম. কামরুজ্জামানের দিক নির্দেশনায় শহিদ বেদীতে ১২টা ২ মিনিটে পুস্পস্তবক অর্পণ করেন ভয়েস অব সাতক্ষীরা পরিবারের সদস্যরা।

এসময় উপস্থিত ছিলেন ভয়েস অব সাতক্ষীরার নিউজ এডিটর শাহিদুর রহমান, ভয়েস অব সাতক্ষীরার স্টাফ রিপোর্টার আশরাফুল আলম, শেখ মাসুদ আহমেদ, মেহেদী হাসান সবুজ, জগলুল ফারুক, সুমন মূখার্জী, সেলিম হোসেন, বেলাল হুসাইনসহ ভয়েস অব সাতক্ষীরা পরিবারের সদস্যবৃন্দ।

এসময় সর্বস্তরের নাগরিকেরা ফুল দিয়ে বায়ান্নর ভাষাশহিদদের স্মরণ করেন। এসময় মাইকে বাজতে থাকে অমর একুশের গানের করুণ সুর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি।

ধারাভাষ্যকারেরা অবিরাম কবিতার পক্তিমালা আবৃত্তি করেন। ঘোষণা মঞ্চে দায়িত্ব পালন করেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক শেখ মোসফিকুর রহমান মিল্টন, নাসরিন খান লিপি, কণ্ঠশিল্পি শামীমা পারভীন রত্না, আবু আফ্ফান রোজ বাবু, হেনরী সরদার, তৈয়েব হাসান বাবু।

#