মডার্নার আরও ১২ লাখ ডোজ টিকা এলো সকালে


247 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মডার্নার আরও ১২ লাখ ডোজ টিকা এলো সকালে
জুলাই ৩, ২০২১ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া মডার্নার তৈরি আরও ১২ লাখ ডোজ করোনার টিকা ঢাকায় পৌঁছেছে। শনিবার সকাল সাড়ে ৮টার পরে বিশেষ বিমানে এসব টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে শুক্রবার রাতে যুক্তরাষ্ট্র থেকে আসে মডার্নার টিকার ১৩ লাখ ডোজ। এ ছাড়া চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা টিকার ১১ লাখ ডোজও আসে রাতে।

রাত সাড়ে ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে প্রথমে এসে পৌঁছায় মডার্নার টিকা। বিমানবন্দরে এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র ও স্বাস্থ্য সচিব ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

পরে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আনন্দের সঙ্গে বলছি, আমরা ১৩ লাখ টিকা (মডার্নার) গ্রহণ করলাম। আরও ১২ লাখ ডোজ টিকা সকালে (শনিবার) এসে পৌঁছবে।’

এরপরই বিমানবন্দরে পৌঁছায় সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা। সংশ্লিষ্টরা জানান, শনিবার দ্বিতীয় চালানে চীনের সিনোফার্মের টিকার আরও ৯ লাখ ডোজ আসবে। সব মিলিয়ে দু’দিনে মোট ৪৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে।

টিকা সংকটে দেশে গণটিকাদান কর্মসূচিতে ছন্দপতনের কথা তুলে ধরে জাহিদ মালেক বলেন, ‘আমরা জোরেশোরে শুরুর পরও কাঙ্ক্ষিত টিকা না পাওয়ায় তা ধরে রাখতে পারিনি। আশা করছি টিকার আর কোনো অভাব হবে না। আমরা বিভিন্ন রাষ্ট্রের কাছ থেকে টিকা পাচ্ছি, আগামীতে আরও পাব। ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা আসবে।’

সংরক্ষণ করা হচ্ছে ইনসেপটা প্লান্টে

শনিবার সকালে মডার্না আরও যে সাড়ে ১২ লাখ টিকা (৩৩ প্যালেট) এসেছে সেটা ইনসেপটার সাভারে অবস্থিত ইনসেপটা ভ্যাকসিন প্লান্টের ওয়ারহাউজের ফ্রিজার রুমে রাখা হবে।