মধ্য এশিয়ার ৫ দেশ ও রাশিয়া সফরে মোদী


601 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মধ্য এশিয়ার ৫ দেশ ও রাশিয়া সফরে মোদী
জুলাই ৭, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মধ্য এশিয়ার পাঁচ দেশ ও রাশিয়ায় সপ্তাহব্যাপী সফরে সোমবার নয়াদিল্লী ত্যাগ করেছেন।

তিনি মধ্য এশিয়ার উজবেকিস্তান, কাজাখস্তান, তুর্কেমেনিস্তান, কিরগিজিস্তান ও তাজিকিস্তান সফর ছাড়াও ৯ ও ১০ জুলাই রাশিয়ায় অনুষ্ঠেয় ৭ম ব্রিকস ও এসসিও সম্মেলনে যোগ দেবেন।

মোদী তার ফেসবুক পেজে লিখেছেন, ভারত ব্রিকস দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও সাংস্কৃতিক সম্পর্কে ইতিবাচক পরিবর্তন আশা করছে। ভারত ব্রিকস ফোরামকে অত্যাধিক গুরুত্ব দেয়।

মধ্য এশিয়ার পাঁচ দেশের মধ্যে মোদী প্রথম উজবেকিস্তান যাচ্ছেন। তিনি সেখানে উজবেক প্রেসিডেন্ট করিমভের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

কাজাখস্তানকে মধ্য এশিয়ায় ভারতের বৃহত্তম বানিজ্যিক অংশীদার উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, তিনি দেশটির প্রেসিডেন্ট নাজারবায়েভ ও প্রধানমন্ত্রী করিম মাসিমভের সঙ্গে বৈঠক করবেন। কাজাখস্তানের প্রেসিডেন্ট নাজারবায়েভের সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক ও বেশ কয়েকটি সনদ স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। মোদি নাজারবায়েভ বিশ্ববিদ্যালয়ে কাজাখস্তানের তরুণদের সঙ্গে বৈঠক করবেন এবং এলএন গুমিলেভ ইউরেশিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে ইন্ডিয়া-কাজাখস্তান সেন্টার ফর এক্সিলেন্স ইন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির উদ্বোধন করবেন।

ব্রিকস সম্মেলনে যোগদানের পর প্রধানমন্ত্রী ১১ জুলাই তুর্কেমেনিস্তান যাবেন। ১৯৯৫ সালের পর এই প্রথম ভারতের কোন প্রধানমন্ত্রী তুর্কেমেনিস্তান যাচ্ছেন। ১৯৯৫ সালে পি ভি নরশিমা রাও দেশটি সফরে গিয়েছিলেন।

এরপর তিনি কিরগিজিস্তান যাবেন। গত ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মত ভারতের কোন প্রধানমন্ত্রী কিরগিজিস্তান যাচ্ছেন। সেখানে কিরগিজিস্তানের প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভের সঙ্গে বৈঠক করবেন। তিনি দেশটির প্রধানমন্ত্রী সামির তারিয়েভ ও পার্লামেন্টের স্পিকার আসিলবেক জিনবেকভের সঙ্গেও বৈঠক করবেন।