মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন আনোয়ারুল ইসলাম


129 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন আনোয়ারুল ইসলাম
আগস্ট ২৮, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তার স্থলাভিষিক্ত হয়ে পরবর্তী মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পেতে যাচ্ছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, মন্ত্রিপরিষদ সচিব আরও বড় দায়িত্ব নিয়ে দেশের সেবার জন্য বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন। এ বিষয়ে সব কিছু চূড়ান্ত হয়ে গেছে।

তাহলে পরবর্তী মন্ত্রিপরিষদ সচিব কে হচ্ছেন– জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, তিনিও খবরটি শুনেছেন। আগামী তিন বছরের জন্য ওয়াশিংটনে বিশ্বব্যাংক সদর দফতরে বাংলাদেশ মিশনের দায়িত্ব নিয়ে যাচ্ছেন তিনি। তবে এই সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন এখনও হয়নি।

শফিউল বলেন, সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ার নতুন মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন বলে তিনিও শুনেছেন।

সিনিয়র সচিব শফিউল আলম ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে জনপ্রশাসনের গুরুত্বপূর্ণ পদ মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৫৯ সালে কক্সবাজারে জন্ম নেওয়া শফিউল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর এলএলবিও করেন। পরে যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে উন্নয়ন প্রশাসনে এমএসএস ডিগ্রি নেন তিনি। ১৯৮২ সালের বিসিএস ব্যাচের কর্মকর্তা শফিউল কর্মজীবনে বিগত ৩৫ বছর ধরে গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেছেন। তিনি মাগুরা ও ময়মনসিংহে জেলা প্রশাসক, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের মেম্বার ডিরেক্টিং স্টাফ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান, রাজশাহীর বিভাগীয় কমিশনার, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) এবং ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে ২০১১ সালের ১৩ নভেম্বর খন্দকার আনোয়ারুল ইসলাম সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। তিনি ২০১৩ সালের ৩১ জানুয়ারি সচিব এবং ২০১৭ সালের ১৩ জুলাই সিনিয়র সচিব পদে পদোন্নতি লাভ করেন। তিনি পদাধিকার বলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক। খন্দকার আনোয়ারুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ হতে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করেছেন খন্দকার আনোয়ারুল ইসলাম। তার স্ত্রী কামরুন নাহার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত আছেন। পারিবারিক জীবনে তিনি দুই ছেলের জনক।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বর্তমানে বিশ্বব্যাংকের বাংলাদেশ নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। মোহাম্মদ শফিউল আলম নিয়োগ পেলে তার স্থলাভিষিক্ত হবেন।