মন ভালো রাখতে জেনে নিন


304 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মন ভালো রাখতে জেনে নিন
সেপ্টেম্বর ২৬, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
একজন মানুষের আত্মিক বা মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে শুধু শারীরিক সুস্থতা দিয়েই সবসময় ভালো থাকা যায় না। বিশেষজ্ঞরা নানা পরীক্ষা-নিরীক্ষা করে মন ভালো রাখার বেশ কিছু উপায় বের করেছেন।
যেমন-

বই পড়া
মন খারাপের কারণটা যত গভীরই হোক না কেন, কিছুক্ষণের জন্য হলেও বই আপনাকে নিয়ে যাবে অন্য এক ভুবনে। মন খারাপ কিন্তু একটা ভালো বাহানা বইয়ের পাতায় ডুব দেওয়ার জন্য।

গাছ লাগানো
বাগান করা মনের খোরাক জোগায়। গাছ লাগানো ও গাছের পরিচর্যা আপনাকে প্রকৃতির কাছে নিয়ে যাবে, প্রকৃতিপ্রেমিক করে তুলবে, প্রকৃতির মতো উদার হতে সাহায্য করবে। বাড়িতে করা বাগান থেকে আপনি সতেজ বাতাস পাবেন। তাছাড়া, আপনি রান্নার জন্য তাজা সবজি পাবেন।

কুকুর অথবা বিড়াল পোষা
প্রাণীদের আচার-আচরণ সংক্রামক। কুকুর প্রভুভক্ত। এদের নিস্বার্থ ভালোবাসা, শিশুসুলভ আচরণ, খেলাপ্রিয়তা ও অল্পে সন্তুষ্ট থাকার প্রবণতা আপনার মধ্যেও সংক্রামক রোগের মতো প্রবাহিত হয়ে থাকে। তাই, স্বার্থপর মানুষের সঙ্গ না দিয়ে প্রাণীদের সঙ্গ দেওয়া অনেক ভালো।

বেড়াতে যান
কিছুক্ষণের জন্য সম্ভব হলে বেরিয়ে আসুন বাইরে থেকে। রাস্তায় উদ্দেশ্যহীনভাবে হাঁটাও এ ক্ষেত্রে বেশ কাজে দেয়।

ব্যায়াম
শারীরিক ও মানসিকভাবে অনেকটাই চাপমুক্ত রাখে ব্যায়াম। সেই সঙ্গে মনটাও হয়ে ওঠে চাঙা। মন শান্ত রাখার জন্য এটি একটি মহাষৌধ। ব্যায়ামের উপকারিতা আপনি প্রতি মুহূর্তে বুঝতে পারবেন।