মফস্বলে তথ্য-প্রযুক্তির ছোঁয়া লাগালো কম্পিউটার মেলা


392 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মফস্বলে তথ্য-প্রযুক্তির ছোঁয়া লাগালো কম্পিউটার মেলা
ফেব্রুয়ারি ২৯, ২০১৬ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সোহরাব হোসেন সবুজ,
বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির যুগ। যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে বর্তমান সরকারের প্রচেষ্টা সফল হয়েছে। সরকারের তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্ট সজীব ওয়াজেদ জয় এ সফলতার পূর্ব শর্ত। দেশের সর্বক্ষেত্রে আজ তথ্য প্রযুক্তির ব্যবহার চলছে। এ প্রযুক্তির ব্যবহার জনগণের দোরগোড়ায় পৌছে দিতে চেষ্টা চালাচ্ছে সরকার।
আর সরকারের সেই সুদুরপ্রসারি স্বপ্ন ও চেষ্টা পূর্ণতা পেয়েছে মফস্বলে কম্পিউটার মেলা বসে। সাতক্ষীরা শহর থেকে প্রায় ১৫ কি:মি: দুরে ওয়াজ গ্রামে পারুলিয়ায় এমন একটি কম্পিউটার মেলা জমজমাট হয়ে উঠেছে। যা শিক্ষিত সমাজ থেকে শুরু করে সর্বসাধারণের নজর কাড়তে সক্ষম হয়েছে। ৫ দিন ব্যাপি ৬ষ্ঠ বার্ষিকী এ কম্পিউটার মেলার সোমবার ৩য় দিন। মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছে কম্পিউটার স্টল। শেষ দিকে বেচা কেনাও জমে উঠেছে আকর্ষনীয়ভাবে। মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা কিছু না কিছু কিনছে। আগ্রহীদের জন্য বিনা খরচে খুলে দেওয়া হচ্ছে ই-মেইল ও ফেইজ বুক আইডি। মেলা জমজমাট করতে প্রতিদিন রাখা হয়েছে বিনোদনের ব্যবস্থা। সংগীত, নৃত্য ও খেলাধুলার প্রতিযোগিতা এবং পুরষ্কার। সন্ধ্যার পর থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এভাবে মেলা সাজানো হয়েছে বেশ রং-বেরঙে।
জানা যায়, ২০০১ সাল থেকে দেবহাটার পারুলিয়াতে এ কম্পিউটার মেলার সূচনা হয়। পারুলিয়া ফেয়ার কম্পিউটার ও ফেয়ার মিশনের পরিচালক আব্দুল কাদের মহিউদ্দীন এর প্রতিষ্ঠাতা এবং মেলার সার্বিক পরিচালক। ফেয়ার মিশনের শত শত যুবক সদস্য-সদস্যা এ মেলার জন্য যেভাবে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে, তা মেলার দর্শনার্থীদের মন কাড়তে সক্ষম হয়েছে।
তবে তথ্য-প্রযুক্তি প্রসারের লক্ষে জমজমাট এ কম্পিউটার মেলা ধরে রাখতে সকলের সহযোগিতা ছাড়া সম্ভব না। আর এজন্য সমাজের বিত্তবানদের আন্তরিকতা এবং সরকারের সহযোগিতা আশু প্রয়োজন বলে মনে করছে শিক্ষিত সমাজ সহ এলাকাবাসী।