মহানবমী আজ


110 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মহানবমী আজ
অক্টোবর ২৫, ২০২০ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার তৃতীয় দিনে গতকাল শনিবার ছিল মহাষ্টমী। এদিন ঢাকায় কুমারীপূজা ছাড়াই দুর্গাপূজার অন্যান্য আয়োজন চলেছে। তবে রাজধানী ঢাকার বাইরে কোনো কোনো মণ্ডপে সীমিত পরিসরে কুমারীপূজার আয়োজন হয়েছে। করোনার প্রাদুর্ভাবের কারণে সাজসজ্জা, আলোকসজ্জাসহ উৎসবের অনুষঙ্গগুলোও এড়িয়ে চলা হয়। চতুর্থ দিন আজ রোববার রয়েছে মহানবমী। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজা অনুষ্ঠিত হবে। পূজা শেষে যথারীতি পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি থাকবে।

করোনার কারণে জনসমাগম এড়াতে আগেই সিদ্ধান্ত ছিল, এবার মহাষ্টমীতে কুমারীপূজা হবে না। এ কারণে ঢাকার রামকৃষ্ণ মিশন, মঠসহ ঢাকার বাইরে সব মঠেই কুমারীপূজার আয়োজন হয়নি। সাগরে নিম্নচাপের প্রভাবে টানা তিন দিন প্রবল বর্ষণের পর গতকাল আকাশ অনেকটাই পরিস্কার থাকায় পূজামণ্ডপ ও মন্দিরে দর্শনার্থী-পূজারিদের কিছুটা ভিড় দেখা গেছে। বৃষ্টির কারণে আগের দু’দিন প্রায় ঘরবন্দি থাকা দর্শনার্থী ও পূজারিরা এদিন সকাল থেকে মণ্ডপে মণ্ডপে ভিড় জমান। রংবেরঙের পোশাকে সজ্জিত সব বয়সী নারী-পুরুষ ও শিশু-কিশোরদের ভিড়ে অনেক মণ্ডপেই কিছুটা উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। সকালেই পূজা শেষে ভক্ত-অনুরাগীরা মহাষ্টমীর অঞ্জলিতেও অংশ নিয়েছেন। রাজধানীর অনেক পূজামণ্ডপ ঘুরে ভক্ত-দর্শনার্থীদের এই ভিড় দেখা গেছে।

গতকাল সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু হয়। পূজা শেষে অঞ্জলি অনুষ্ঠিত হয়। এরপর ১১টা ২৮ মিনিট থেকে দুপুর ১২টা ১৬ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন, মঠসহ কয়েকটি পূজামণ্ডপে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকামতে দুর্গাপূজা আয়োজনের কারণে এসব মণ্ডপে পূজার সময়ের কিছুটা হেরফের ঘটে। সর্বত্র পূজা শেষে ভক্ত ও পূজারিরা মহাষ্টমীর পুষ্পাঞ্জলিতে অংশ নেন।