মাথার চুল নিয়ে সমস্যায় আছেন?


454 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মাথার চুল নিয়ে সমস্যায় আছেন?
জানুয়ারি ৩১, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
মাথার চুল নিয়ে একেক মানুষের একেক রকম সমস্যা থাকে। কেউ খুশকি নিয়ে সমস্যায় আছেন, আবার কারো মাথার চুল পড়ে যাচ্ছে, কেউবা আবার চুল ঠিকমতো বাড়ছে না এ নিয়ে প্রচণ্ড সমস্যার মধ্যে আছেন।  চুলের এসব সমস্যার পেছনে রয়েছে নানাবিধ কারণ। এর মধ্যে চুলে নানা ধরনের রাসায়নিকের ব্যব্হার। মূলত কোঁকড়া চুল সোজা, সোজা চুল বাঁকা ও স্টাইল করতে নানা ধরনের রাসায়নিক ও রঙ ব্যবহার করা হয়। ফলে চুলের বৃদ্ধি বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি এর দীর্ঘস্থায়ী ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। নিচে চুলের বৃদ্ধি কীভাবে সম্ভব করা যায়, তা নিয়ে আলোচনা করা হলো :

১. নিয়মিত চুল কাটা : সবসময় নিজের চুল পরিপাটি রাখার চেষ্টা করুন। চুল এলোমেলো, আওলা-ঝাউলা না রেখে নিয়মিত চুল ছাঁটাই করুন। নারীদের ক্ষেত্রে প্রতি তিন মাস পর চুলের অগ্রভাগ কেটে ফেলা দরকার। এটি চুল বাড়তে সহায়তা করে। আর পুরুষের ক্ষেত্রে প্রতি এক মাস অন্তর একবার চুল ছাঁটাই করা দরকার। এটি চুলের বৃদ্ধির সঙ্গে সঙ্গে পড়াও প্রতিরোধ করে।

২. সঠিক চিরুনি ব্যবহার : যদি দেখেন আপনার চুল খুবই ভঙ্গুর। চুল আঁচড়ালেই ভেঙে যায়। তাহলে ঘন দাঁতওয়ালা চিরুনি ব্যবহার থেকে দূরে থাকুন।এক্ষেত্রে বেশি ফাঁকা দাঁত বিশিষ্ট চিরুনি ব্যবহার করতে পারেন।

৩. নানা স্টাইল পরিহার করুন : নিয়মিত স্টাইলে চুল ভেঙে যায়। এটি চুল লম্বা হওয়ার পথে প্রধান বাধা। মাঝে মাঝে চুলকে আলগা রেখে বিশ্রাম দিন।

৪.  প্রাকৃতিক হেয়ার কেয়ার ব্যবহার: চুল অতিরিক্ত ফেটে গেলে বা আগা ভেঙে গেলে এর প্রতিরোধে প্রাকৃতিক পণ্য ব্যবহার করুন। বিশেষ করে এসব ক্ষেত্রে পেঁয়াজ, রসুনের রস, নারিকেল তেল বা লেবুর রস ব্যবহার করা যেতে পারে।

৫. চুল পরিষ্কার রাখুন: চুল পড়া বা ভাঙার অন্যতম কারণ ময়লা বা জট বেঁধে থাকা। এক্ষেত্রে যাদের মাথা তৈলাক্ত তারা প্রতিদিনই চুলে শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তবে সেটি প্যাকেটজাত না হয়ে বোতলজাত হলে ভালো হয়।

৬. ঘুমানোর সময়ও চুলের যত্ন নিন : শুধু দিনের বেলাতেই চুলের যত্ন নিলে চলবে না। রাতে ঘুমানোর সময়ও এর যত্ন নিতে হবে। বালিশে মাথা রাখার সময় তা সুন্দর করে গুছিয়ে রাখুন। পারলে মাথায় স্কার্ফ পেঁচিয়ে রাখা ভালো।