মানবতা বিরোধী অপরাধ মামলায় বাকিকে জামিন দিয়েছে আদালত


907 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মানবতা বিরোধী অপরাধ মামলায় বাকিকে জামিন দিয়েছে আদালত
মার্চ ১৯, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ::
মানবতাবিরোধী অপরাধ মামলায় সাতক্ষীরার রাজাকার এম. আবদুল্লাহিল বাকি (১০৪)কে জামিন দিয়েছে আদালত। রোববার সকালে তাকে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-০১ এ হাজির করা হলে আদালতের বিচারকগণ তার শারীরিক অসুস্থতার কথা বিবেচনা করে তাকে তার আইনজীবি আব্দুর রউফের জিম্মায় এ জামিন প্রদান করেন। একইসাথে পরবর্তী ধার্য দিন সোমবার তাকে আবারও স্ব-শরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ প্রদান করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্র পক্ষের প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন এ বিষয়টি নিশ্চিত করে জানান, পরবর্তী ধার্য দিন ২০ মার্চ সোমবার তার আইনজীবি আব্দুর রউফ আবারও তাকে স্ব-শরীরে আদালতে হাজির করবেন।

এর আগে, তিনি শারীরিকভাবে অসুস্থ থাকায় গত শুক্রবার দুপুর সাড়ে ১২ টা থেকে তার নিজ বাসভবন সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর ইউনিয়নের বুলারাটী গ্রামে পুলিশী নজর দারিতে ছিলেন। এরপর শনিবার রাতে পুলিশ তাকে গ্রেফতার দেখিয়ে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের উদ্দেশ্যে নিয়ে যান। পর দিন রোববার তাকে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-০১ এ হাজির করেন।

উল্লেখ্য ঃ আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-০১ গত ৮ মার্চ এম. আব্দল্লাহিল বাকীসহ সাতক্ষীরার তিন রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। বাকীর বিরুদ্ধে একাত্তরে একাধিক হত্যাসহ মানবতাবিরোধী অপরাধে নেতৃত্ব দেয়ার অভিযোগ রয়েছে। গ্রেফতারী পরোয়ানার অপর দুই পলাতক আসামীরা হলেন, শহরের পলাশপোলের  খান রোকনুজ্জামান ও ৭১-এ নৃশংসতার কারণে ‘টিক্কা খান’ নামে পরিচিতি পাওয়া সদর উপজেলার বৈকারী গ্রামের জহিরুল ইসলাম।
###