মার্কিনরা বিভক্ত হয়ে পড়েছে : ওবামা


148 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মার্কিনরা বিভক্ত হয়ে পড়েছে : ওবামা
নভেম্বর ১৬, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে দেশটির সমাজের চরম বিভক্তি প্রকাশ পেয়েছে। শুধু এক নির্বাচনের মধ্য দিয়েই মার্কিন সমাজের এ বিভক্তি দূর হবে না।

তিনি বলেন, এই নির্বাচনে জো বাইডেনের জয় বিভক্তি দূর করার একটি পদক্ষেপ মাত্র। তবে শুধু একটি নির্বাচনে জেতার মাধ্যমে বিভক্তি যাবে না, এরকম আরও নির্বাচনের প্রয়োজন হবে। খবর বিবিসির

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, চার বছর আগে যখন ট্রাম্প নির্বাচনে জয়লাভ করেন তার চেয়েও যুক্তরাষ্ট্রের সমাজে এখন বিভক্তি বেশি।

শুধু রাজনীতিবীদদের পদক্ষেপের কারণে এই বিভক্তি যাবে না বলে মনে করেন ওবামা। তিনি বলেন, বিভক্তি দূর করতে সব শ্রেণির মানুষের সহযোগতিা দরকার। একে অন্যের কথা শোনা দরকার। বিবাদে জড়ানোর আগে একটি লক্ষ্য নিয়ে একসাথে সবার কাজ করা প্রয়োজন।

তবে নতুন প্রজন্মের মধ্যে আশা দেখছেন ওবামা। তিনি বলেন, নতুন প্রজন্ম অত্যন্ত প্রতিশ্রুতিশীল। তরুণরা বিশাল একটা পরিবর্তন আনতে পারে এবং আমি এই পরিবর্তনের অংশ হতে চাই।

আমেরিকার ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন উদারনৈতিক জনগণের কাছে এখনো প্রচণ্ড জনপ্রিয় এই সাবেক প্রেসিডেন্ট বলেছেন, ২০০৮ সালে তার নির্বাচনের মধ্য দিয়েই মার্কিন সমাজে নতুন যাত্রার শুরু হয়।