মালয়েশিয়ায় আটক বিদেশিদের জন্য প্রতিমাসে খরচ ৩.৫ মিলিয়ন রিংগিত


148 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ায় আটক বিদেশিদের জন্য প্রতিমাসে খরচ ৩.৫ মিলিয়ন রিংগিত
জুন ২২, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া প্রতিনিধি :

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে গ্রেফতার করা বিভিন্ন অভিবাসিদের জন প্রতি মাসে খরচ হয় মালায় রিংগিত ৩.৫ মিলিয়ন।
মালয়েশিয়ার বিভিন্ন ক্যাম্পে বাংলাদেশিসহ ৯,৬৫৪ জন বন্দী রয়েছেন। এ বন্দীদের ভিবিন্ন মেয়াদে সাজা শেষে দেশে ফেরত যাওয়ার অপেক্ষায় রয়েছেন। জানুয়ারি থেকে জুনের ১৮ পর্যন্ত বাংলাদেশীসহ এক লাখ ৩ হাজার ২২৪ জন অবৈধ অভিবাসীর নথিপত্র চেক করা হয়। এর মধ্যে চলতি বছরের শুরু থেকে ১৮ জুন পর্যন্ত ৮ হাজার ২৭৭ টি অভিযানে আটক করা ২৮ হাজার বিদেশি শ্রমিকদের। ইতোমধ্যেই বহু বিদেশি অভিবাসী দেশে গেলেও গুরুতর অপরাধের ৯,৬৫৪ জনের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে অভিবাসন বিভাগ।
দেশটির ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে, ১৪ টি ইমিগ্রেশন ডিপোতে আটক এসব অবৈধ অভিবাসীদের এক থেকে দুই মাসের জন্য সেখানে রাখা হয়। সেখান থেকে তাদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য তাদের কূটনৈতিক মিশন (দূতাবাস) দ্বারা পরিচয় ও আনুসাঙ্গিক কার্যাদী সম্পন্ন শেষে দেশে ফেরত পাঠানো হয় ।
মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদের মতে, সরকার বিদেশি বন্দীদের পিছনে প্রতি মাসে প্রায় মালায় রিংগিত ৩.৫ মিলিয়ন খাবারের জন্য ব্যয় করে। গত ২০ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ঈদপুণর্মিলনী অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, আটককৃতদের কাগজপত্র দ্রত প্রস্তুত হলে খরচ কম হয়।
তিনি বলেন, এখনো পর্যন্ত জানুয়ারি ১৮ জুন পর্যন্ত ১৪টি ডিপোতে ৯,৬৫৪ জন আটক আছে। আটককৃতদের মধ্যে ৭,৬৫০ পুরুষ, এবং নারি ও শিশু রয়েছেনং ১,৬৬৪ জন। এর মধ্যে ইন্দোনেশিয়ার ৩,৭৬৭, মায়ানমার ২,১০৫, বাংলাদেশ ১,৫২৪, ভারত ১,৫২৫, ভিয়েতনাম ২৯৪, পাকিস্তান ২৬৩, থাইল্যান্ড ২২৬, ফিলিপাইন ২২২, নেপাল ১৯৩, নাইজেরিয়া ১৫০ এবং বাকিরা বিভিন্ন দেশের ৩১৫ জন। তিনি আরো বলেন, বুকিত জলিল, কুয়ালালামপুর,কেলআইএ,সেপাং,লেংগেং,নেগরি সেমবিলান,জুরু ও পুলাউ পেনাং ডিপোয় আটককৃতদের মধ্যে কিছু অভিবাসিদের আমরা দ্রুত ফেরত পাঠাবো।