মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে ৪৬ বাংলাদেশিসহ আটক ৮৭


124 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে ৪৬ বাংলাদেশিসহ আটক ৮৭
জুন ১৮, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শেখ সেকেন্দার আলী মালয়েশিয়া ::

মালয়েশিয়া অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে ৪৬ বাংলাদেশি সহ ৮৭ জনকে গ্ৰেফতার করেছে পেনাং অভিবাসন বিভাগ। সম্প্রতি অবৈধ অভিবাসীদের আটক করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ টি কৌশল অবলম্বন করে আটক করা হয় ঐ সব অভিবাসিদের। মালয়েশিয়ার কলকারখানা খ্যাত এবং ভ্রমণপিপাসুদের সাগর ঘেরা পেনাং শহরের বানডার সেরি তাংজুন পেনাং এলাকায় একটি বিল্ডিং তৈরীর কাজে নিয়োজিত ছিলো সবাই।

গপন সংবাদের ভিত্তিতে পেনাং অভিবাসন বিভাগের প্রধান মোহাম্মদ হোসনি মাহমুদের নেতৃত্বে সোমবার ১৭ জুন বিকালে পাংছাপুরি নামক ঐ বিল্ডিং অভিযান পরিচালনা করে ১০১ জনকে আটক করে। আটককৃতদের মধ্যে যাচাই-বাছাই শেষে বাংলাদেশের ৪৬, মায়ানমারের ২২ এবং ইন্দোনেশিয়ার ১৫ জন পুরুষ ও ৪ জন নারীকে গ্রেপ্তার করে।
আটককৃতদের বিরুদ্ধে ইমিগ্ৰেশন আইনের ৬(১)সি এবং ১৯৫৯/৬৩ ধারায় গ্রেপ্তার করা হয়। উল্লেখ্য মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ৫ দফা সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।রোববার (৯ জুন) ইমিগ্রেশন বিভাগ স্থানীয় মালেয়শিয়ানদের উদ্দেশ্যে অবৈধদের ঠিকানা ও তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দেশটির সরকারি সংবাদ সংস্থা বার্নামা ও দি সান পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে। এতে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থাগুলোর পাশাপাশি স্থানীয় জনগণকেও সচেতন হওয়ার জন্য তাগিদ দেয়া হয়েছে।

এ বিবৃতিতে দেশটিতে থাকা অবৈধ ইমিগ্রান্টদের মাঝে শঙ্কা বিরাজ করছে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে দেশে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে একটি সার্বিক শক্তি প্রয়োগের মাধ্যম তৈরি করেছে যা পূবের্র চেয়ে আরো বেশি শক্তিশালী এবং আগের পরিচালনা পদ্ধতির উন্নতি করার মাধ্যমে এগিয়ে যাচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন বলেন, এই পরিকল্পনাটি দেশের অবৈধ ইমিগ্রান্ট মোকাবেলা বা তাদের খুজে বের করার লক্ষ্যে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর কৌশলগত সহযোগিতা অন্তর্ভুক্ত করা হবে। এতে রাজ্য সরকার, স্থানীয় কর্তৃপক্ষ, গ্রাম কমিউনিটি ম্যানেজমেন্ট কাউন্সিল এবং গ্রাম উন্নয়ন ও নিরাপত্তা কমিটির ভূমিকাও অন্তর্ভুক্ত থাকবে।