মালয়েশিয়ার সিমান্তে কঠোর নজরদারি : সাগরপথে এসেই আটক ৩৩ বাংলাদেশি


148 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ার সিমান্তে কঠোর নজরদারি : সাগরপথে এসেই আটক ৩৩ বাংলাদেশি
জুলাই ৯, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শেখ সেকেন্দার আলী,মালয়েশিয়া ::

মালয়েশিয়ার শহর থেকে গ্রাম অঞ্চল ও জঙ্গলেও চলছে অবৈধ অভিবাসী বিরোধী অভিযান। যেখানে অবস্থানরতদের দিন কাটছে আতংকে। আবার সাগরপথে অবৈধভাবে সিমান্তের কঠোর নজরদারি ফাঁকি দিয়ে প্রবেশ করে আটক হলো ৩৩ বাংলাদেশি।

দীর্ঘদিন বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে এবং অবৈধ অভিবাসীদের বৈধতার জন্য বাংলাদেশের সরকার যখন ব্যাপক কুটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। সেই সময় অবৈধ প্রবেশের অভিযোগে আবারো আটক হলো বাংলাদেশি।
গত ৬ জুলাই রাত সাড়ে ১২ টার দিকে পায়া বাকু, সুংগায় সেপাং কিচ্ছিল থেকে রাতের অন্ধকারে আটক করা হয় তাদের। আটককৃতদের বয়স আনুমানিক ১৯ থেকে ৪৬ বছর।

কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তেংগা সিনিয়র এসিস্ট্যান্ট কমিশনার আব্দুল গনি মোহাম্মদ জানান, প্রতিদিনের মত সিমান্ত এলাকায় টহল দেওয়ার সময়, সাগরপথ পাড়ি দিয়ে সুংগায় সেপাংয়ের পায়া বেকুর ড্রাগন ফলের বাগানের মধ্যে অপেক্ষা করছিলো প্রবেশের অপেক্ষায়। এসময় আমার তাদেরকে গ্রেফতার করি। এসময় আটক হওয়া ব্যক্তিদের কাছে বৈধ কোন কাগজ পত্র পাওয়া যায়নি।

তিনি আরো জানান, আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হলে বলেন, তারা সাগর পথে মালয়েশিয়া প্রবেশ করে।
আটককৃতদের বিরুদ্ধে ইমিগ্ৰেশন আইনের ১৯৬৩ ধারায় গ্রেফতার করা হয়েছে। উল্লেখ্য,অবৈধভাবে অবস্থান করা বিভিন্ন দেশের অভিবাসীদের বিরুদ্ধে মালয়েশিয়ায় প্রতিনিয়ত চলছে অভিযান। এবং দিন দিন বেড়েই চলেছে অভিযান।

এ দেশে অবস্থান করা বাংলাদেশিদের বৈধতা সহ দেশে যেতে ইচ্ছুকদের জেল জরিমানা ছাড়াই ফেরার সুযোগ দিতে এবং বন্ধ মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যাপক কূটনৈতিক তৎপরতা অব্যাহত আছে। তার মধ্য দিয়েই সাগরপথে অবৈধ প্রবেশ এই সমস্ত কর্মকাণ্ড কে বাধাগ্রস্থ করতে পারে বলে জানিয়েছেন, বাংলাদেশি কমিউনিটি সংগঠনগুলো।