মালয়েশিয়ায় অবৈধদের ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত হওয়ার আহ্বান


370 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ায় অবৈধদের ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত হওয়ার আহ্বান
জুলাই ১৯, ২০১৭ জাতীয় প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি অবৈধ অভিবাসীদের বেঁধে দেওয়া সময়সীমার (আগামী ৩১ ডিসেম্বর)  মধ্যে বৈধ হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলাম।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

শহীদুল ইসলাম বলেন, অবৈধ বাংলাদেশিদের বিষয়ে মালয়েশিয় কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে। ভালো সংবাদ পাবো বলে আশা করছি। এছাড়া রি-হিয়ারিংয়ের জন্য পাঁচ মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যে কর্তৃপক্ষের সঙ্গে আরও বৈঠক হওয়ার কথা রয়েছে।

তিনি আরও বলেন, যেকোনো দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষায় অবৈধ অভিবাসীদের আটক করা নিয়মিত ও স্বাভাবিক প্রক্রিয়া। তবে মালিকপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে যেসব শ্রমিক রি-হিয়ারিংয়ে অংশ নিতে ইমিগ্রেশনে যাবে, তাদের কোনো ধরনের হয়রানি করা হবে না বলে আমি আশ্বাস দিচ্ছি।

হাইকমিশনার জানান, গত এক সপ্তাহে ৩১ হাজার ৯৮৪ জনকে কন্স্যুলার সেবা প্রদান করা হয়েছে। প্রতি সপ্তাহে নিয়মিতভাবে দেশটির বিভিন্ন প্রান্তে কন্স্যুলার ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। এ সময় অভিবাসীদের প্রতারণার ফাঁদে পা না দেওয়ারও আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর হুমায়ূন কবির, পলিটিক্যাল মিনিস্টার রাইস হাসান সারোয়ার, পাসপোর্ট ও ভিসা শাখার ফাস্ট সেক্রেটারি মো. মশিউর রহমান তালুকদার, দ্বিতীয় সচিব তাহমিনা ইয়াছমিন, শ্রম শাখার দ্বিতীয় সচিব মো. ফরিদ আহমদ প্রমুখ।

এর আগে সোমবার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন কর্তৃপক্ষের সঙ্গে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষের বৈঠক হয়। এতে বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ ও শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম উপস্থিত ছিলেন।

সভায় অভিবাসন বিভাগের মহাপরিচালক মোস্তাফার আলী বলেন, গত ৩০ জুন শেষ হওয়া ই-কার্ড প্রক্রিয়ায় এক লাখ অবৈধ বাংলাদেশি নিবন্ধিত হয়েছে। এছাড়া দুই লাখ ৯৩ হাজার অবৈধ বাংলাদেশিকে রি-হিয়ারিংয়ের আওতায় নিবন্ধনভুক্ত করা হয়েছে। উভয় দেশের মধ্যে সহযোগিতার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

সাম্প্রতিক হিসাবে, মালয়েশিয়ার বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে তিন থেকে ছয় মাস মেয়াদে ১৫ জন, ছয় থেকে ১২ মাস মেয়াদে চারজন ও এক বছর মেয়াদে সাতজন বাংলাদেশি আটক রয়েছে।

এছাড়া গত ৩০ জুন থেকে পুলিশের অভিযানে প্রায় দেড় হাজার বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। এ পরিস্থিতে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একাধিক বৈঠক হয়। এসব বৈঠকে অবৈধ বাংলাদেশিদের আপাতত গ্রেফতার না করার সিদ্ধান্ত গৃহীত হয়।