মালয়েশিয়ায় আসিয়ান শ্রম মন্ত্রীদের বিশেষ বৈঠক


127 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ায় আসিয়ান শ্রম মন্ত্রীদের বিশেষ বৈঠক
মে ১৫, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া ::

মালয়েশিয়ায় আসিয়ান শ্রম মন্ত্রীদের বিশেষ বৈঠকে স্বাস্থ্যসেবাসহ সুরক্ষার ক্ষেত্রে শ্রমিকদের অধিকার রক্ষায় কাজ করার অঙ্গীকার ব্যক্ত করলেন মহিউদ্দিন সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী।
১৪ মে বৃহস্পতিবার মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের সভাপতিত্বে পুত্রজায়ায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
চলতি বছরের গত ১০ মার্চ দায়িত্ব গ্রহণের পর আসিয়ান পর্যায়ে সারাভানানের সভাপতিত্বে এটি প্রথম সভা।
বৈঠকে কোভিড -১৯ মহামারী অনুসরণ করে অঞ্চলজুড়ে শ্রমিক ও নিয়োগকর্তাদের যে সমস্যা দেখা দিয়েছে তা নিরসনে আসিয়ান সদস্য দেশগুলির প্রতিক্রিয়া ও উদ্যোগ নিয়ে আলোচনা করেন অংশগ্রহণ কারিরা।
“ আসিয়ান মহাসচিব লিম জক হোইও এই বিশেষ বৈঠকে অংশ নিয়েছিলেন এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডার বৈশ্বিক কর্মসংস্থানের উপর কোভিড-১৯ এর প্রভাব সম্পর্কে বিশ্ব দৃষ্টিভঙ্গি থেকে তাঁর মতামত এবং অভিজ্ঞতা শেয়ার করেছেন, আসিয়ান সদস্য দেশগুলির সাথে ভবিষ্যতের সহযোগিতার সুযোগ সহ বিষদ আলোচনা করেন আসিয়ান শ্রম মন্ত্রীরা।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন ঘোষিত অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজে বর্ণিত কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে প্রতিক্রিয়া ও উদ্যোগগুলি বিশেষ বৈঠকে তুলে ধরেন মানব সম্পদমন্ত্রী এম সারাভানান। “মানব সম্পদমন্ত্রী বলেছেন, “তার মন্ত্রণালয়ের আওতাধীন কর্মসূচির মধ্যে একটি হ’ল ওয়েজ সাবসিডি প্রোগ্রাম যা ৮.১ মিলিয়ন শ্রমিক উপকৃত হবে। অতিরিক্তভাবে দক্ষতা উন্নয়ন তহবিল (পিটিপিকে) পুনঃতফসিল ডিফেরমেন্ট প্রোগ্রাম নিয়োগকারী এবং শিক্ষার্থীদের বোঝা সহজ করবে।
বৈঠকে শ্রম ও কর্মসংস্থান সম্পর্কিত আসিয়ান শ্রম মন্ত্রীদের একটি যৌথ বিবৃতিও অনুমোদন ও গৃহীত হয়েছে, এর মধ্যে কর্মসংস্থান, আয়, স্বাস্থ্যসেবা ও তাদের সুরক্ষার ক্ষেত্রে শ্রমিকদের অধিকার রক্ষা।