মুখপাত্র নিয়ে সংবাদ সম্মেলনে ক্রিকেটাররা, দাবি এখন ১৩টি


141 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মুখপাত্র নিয়ে সংবাদ সম্মেলনে ক্রিকেটাররা, দাবি এখন ১৩টি
অক্টোবর ২৩, ২০১৯ খেলা জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলইন ডেস্ক :

রাজধানীর গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলন করেছেন আন্দোলনরত ক্রিকেটারদের মুখপাত্র ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খানকে। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া এ সংবাদ সম্মেলনে ১৩ দফা দাবি তুলে ধরছেন ক্রিকেটারদের এই মুখপাত্র। এ ১৩ দফা দাবির একটি লিখিত কপি ডাক ও কুরিয়ারযোগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে পাঠিয়েছেন ক্রিকেটাররা।

এর আগে গত সোমবার সংবাদ সম্মেলন করে ১১ দফা দাবি তোলেন ক্রিকেটাররা। ওই দাবির সঙ্গে দুটি দাবি নতুন করে যোগ করা হয়েছে।অন্য দাবিগুলোর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে নতুন কিছু শর্ত।

দাবিগুলোর মধ্যে অন্যতম হলো- ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) কমিটির পদত্যাগ করতে হবে এবং পেশাদার ক্রিকেট অ্যাসোসিয়েশন গঠন করতে হবে। এছাড়া বিপিএল এবং প্রিমিয়ার লিগ ভিন্নভাবে হতে হবে। তাদের পারিশ্রমিক বাড়াতে হবে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পারিশ্রমিকের বৈষম্য করা যাবে না।

ক্রিকেটারদের জন্য ঘরোয়া লিগের একটি পঞ্জিকা দিতে হবে। যাতে করে পরিবারকে সময় দেওয়া এবং খেলার জন্য ক্রিকেটারররা সময় বের করে রাখতে পারে। চার-পাঁচ বছরের জন্য সেটা কার্যকর করতে হবে। প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি এক লাখ টাকা করতে হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের রাজস্ব আয়ের ভাগ দিতে হবে ক্রিকেটারদের। বিদেশি একাধিক ফ্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ দিতে হবে, সময়মতো সব পাওনা পরিশোধ করতে হবে।

ক্রিকেটারদের এ আন্দোলন দাবি পূরনের জন্য, কোনো ব্যক্তির বিরুদ্ধে নয় বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে নতুন করে নারী ক্রিকেটারদের নিয়ে একটি দাবি পেশ করা হয়েছে। ওই দাবিতে বলা হয়েছে, বাংলাদেশ নারী ক্রিকেটারদের ক্যারিয়ারের নিশ্চিয়তা তৈরি করতে হবে। তারা অনেকে ঝুঁকি নিয়ে ক্রিকেট খেলতে আসেন। অনেক বাধা অতিক্রম করতে হয় তাদের। নারী ক্রিকেটারদের অর্থনৈতিক বিষয়টি নিশ্চিত করতে হবে। তাদের জন্য ওয়েলফেরার ফান্ড গঠন করতে হবে। তাদের সম্মানের বিষয়টি দেখতে হবে।