মুজাহিদ-সাকার ফাঁসির রায় বহাল


248 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মুজাহিদ-সাকার ফাঁসির রায় বহাল
নভেম্বর ১৮, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভযেস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির রায় রিভিউ আবেদনেও বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে, মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ সদস্যের বেঞ্চে মুজাহিদের এই পুনর্বিবেচনার আবেদনের শুনানি হয়। শুনানি শেষে আদালত আদেশের জন্য বুধবার দিন ধার্য করেন।

অন্যদিকে, বুধবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদনের শুনানি শেষে আদালত আদেশের জন্য বেলা সাড়ে ১১টায় সময় ধার্য করেন।

এর আগে গত ১ নভেম্বর সাকা-মুজাহিদের রিভিউ শুনানির জন্য ১৭ নভেম্বর দিন ধার্য করেন আপিল বিভাগ।

গত ১৪ অক্টোবর ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দাখিল করেন সালাউদ্দিন কাদের চৌধুরী। মোট ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১০টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন তিনি।

অন্যদিকে, মোট ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৩২টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন মুজাহিদ। রিভিউয়ের পেপারবুক দাখিল করা হয়েছে তিন শতাধিক পৃষ্ঠার।

প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে ফাঁসির রায় দেন ট্রাইব্যুনাল-২। একই বছরের ১ অক্টোবর সাকা চৌধুরীকে ফাঁসির রায় দেন ট্রাইব্যুনাল-১। পরে দু’জনই রায়ের বিরুদ্ধে আপিল করেন এবং আপিলেও ফাঁসির রায় বহাল রাখেন আপিল বিভাগ।