মুজিব বর্ষের আগেই ‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ করার ঘোষণা


197 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মুজিব বর্ষের আগেই ‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ করার ঘোষণা
সেপ্টেম্বর ১২, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান :
২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতার জম্মদিন তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত মুজিব বর্ষের সূচনা লগ্নের আগেই গুটা সাতক্ষীরাকে ‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ করার ঘোষনা দিয়েছে সাতক্ষীরা জেলা প্রশাসন। স্বাস্থ্যসম্মত জনবান্ধব পরিবেশ ও প্রতিবেশ গড়ে তোলার লক্ষ্যে ‘ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা’ শীর্ষক সামাজিক আন্দোলন গড়ে তোলার এই উগ্যোগ গ্রহন করা হয়েছে। এই লক্ষ্যে সাতক্ষীরায় অচিরেই একটি রুপরেখা প্রণয়ন করা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে সাতক্ষীরা শহরসহ সকল উপজেলায় একযোগে এই কর্মসূচী শুরু করা হবে।

বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল এক জনাকীর্ন সংবাদ সম্মেলনে এই তথ্য প্রকাশ করে বলেন, মনুষ্য সৃষ্ট সমস্যা এবং প্রাকৃতিক কারণে সাতক্ষীরা ক্রমেই বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। নাগরিক সমাজকে সুরক্ষা দিতে এই আন্দোলনের সূচনা করা হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সচেতনতার অভাবে ডেঙ্গুর প্রাদুর্ভাব ঠেকানো কঠিন হয়ে পড়ছে। এরই মধ্যে সাতক্ষীরা জেলায় ডেঙ্গুৃ আক্রান্ত হয়ে ৫ জন মারা গেছেন উল্লেখ করে তিনি বলেন, এই দুর্যোগরোধে সরকারের সহায়তায় সাতক্ষীরা জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পৌরসভা, উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদের পাশাপাশি সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ কাজ করছে। অপরিচ্ছন্নতা দুর করা, সাতক্ষীরা জেলা শহরের মাঝদিয়ে প্রবাহিত প্রাণসায়ের খালে পানিপ্রবাহ ফিরিয়ে আনা, পািন নিষ্কাশন সহজ করা ,অবৈধ দখলদার উচ্ছেদ এবং নদী খাল উন্মুক্ত করাইা এখন জরুরি বলে মন্তব্য করেন তিনি। বর্তমান সমাজে আইন অমান্যকারী মানুষের সংখ্যা বেশি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয় তাদের সামনে আরও ভাল কিছু হাজির করতে হবে। এমনকি শত বছরের পরিকল্পনা মাথায় রেখে এসব কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি ।

উপস্থিত ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাধারন সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাতটি উপজেলা পরিষদের চেয়ারম্যান, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং গনমাধ্যমকর্মীরা।
##