মুদি দোকান চালাতেন প্যারিস হামলার পরিকল্পনাকারী


301 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মুদি দোকান চালাতেন প্যারিস হামলার পরিকল্পনাকারী
নভেম্বর ১৭, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
প্যারিস হামলার মূল পরিকল্পনাকারি আবদেলহামিদ আবাউদ (২৭) নামের মরোক্কোর বংশোদ্ভূত বেলজিয়ামের এক নাগরিক বলে দাবি করেছে ফ্রান্স। এক সময় তিনি মুদি দোকান চালাতেন। পরে যোগ দেয় আইএসে। বর্তমানে আবাউদ সিরিয়ায় অবস্থান করছেন। আইএসের পক্ষে প্রচারিত ভিডিওবার্তাগুলোতে তাকে ভারী অস্ত্রসহ দেখা গেছে।

ফরাসি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেন্ডেন্ট জানিয়েছে, ২০১৩ সালে আবাউদ সিরিয়ায় আইএসে যোগ দেন। ওই সময় প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, মৃতদেহবোঝাই একটি গাড়ি চালিয়ে তিনি গণকবরের দিকে যাচ্ছেন। পরে তিনি তার ছোট ভাই ১৩ বছরের ইউনিস আবাউদকেও আইএসে নিয়ে যান।

এর আগে অবশ্য আবদেলের পরিবার জানিয়েছিল, তিনি মৃত।

জঙ্গি হামলার পরিকল্পনার অভিযোগে বেলজিয়ামের ভারভিয়ার্সে গত জানুয়ারিতে অভিযান চালায় পুলিশ। ওই সময় পুলিশের গুলিতে দু’জন নিহত হন। এ ছাড়া আহত হন আরও দুজন। আবদেল তখন দাবি করেছিলেন, তিনি ওই সন্ত্রাসী গ্রুপটির নেতা। ওই সময় তার অনুপস্থিতিতে আদালত তাকে ২০ বছরের কারাদণ্ড দেয়।

হামলার পর প্রতিক্রিয়ায় আবদেলের বাবা ওমর আবাউদ বলেছিলেন, ছেলের কর্মকাণ্ডে তিনি লজ্জিত। পুরো পরিবারটিকে সে ধ্বংস করে দিয়েছে।

ওমর জানান, ৪০ বছর আগে খনিতে কাজ করতে বেলজিয়ামে এসেছিলেন তিনি। এরপর অর্থনৈতিক সক্ষমতা আসতে থাকে তার পরিবারে। পরে নিজে একটি মুদি দোকান কেনেন। ছেলে আবদেলকেও কিনে দেন একটি। ভালোই চলছিল তাদের সংসার। কিন্তু কাউকে কিছু না বলে হঠাৎই ২০১৩ সালে সিরিয়া পালিয়ে যায় আবদেল। কেন গেল সেই প্রশ্নের উত্তর আজও খুঁজে পানতি তিনি- বলেন ওমর।

সিরিয়ায় আবদেলহামিদ আবাউদ জঙ্গিদের কাছে আবু ওমর সৌসি ওরফে আবু উমর আল বালজিকি নামে পরিচিত।