মোদিকে অভিনন্দন জানালেন ট্রাম্প


345 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মোদিকে অভিনন্দন জানালেন ট্রাম্প
মার্চ ২৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
উত্তরপ্রদেশে বিজেপির বড় জয় পাওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার সন্ধ্যায় মোদিকে ফোন করে এ অভিনন্দন জানান ট্রাম্প।

মোদির দাপটে ভর করেই উত্তরপ্রদেশে সরকার গড়েছে বিজেপি। পাঁচ রাজ্যের বিধানসভায় ভোটেও বিজেপির বড় ধরনের সাফল্য চোখে পড়েছে।

মোদির কাঁধে ভর করেই যে এই সাফল্য এসেছে বলে জানিয়েছেন ট্রাম্প।

গত বছরের নভেম্বরে নোট বাতিলের ঘোষণার পর মোদি সরকারের জনপ্রিয়তায় ভাটা পড়বে বলে আঁচ করেছিলেন অনেকেই। তবে মার্চ মাসের শুরুতে পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ফলাফল মোদির জনপ্রিয়তারই জানান দিয়েছে। তার নেতৃত্বে ভর করে সমাজবাদী পার্টির হাত থেকে উত্তরপ্রদেশ ছিনিয়ে নিয়েছে বিজেপি। ৪০৩টি আসনের মধ্যে ৩১২টিই তাদের দখলে গেছে। উত্তরাখণ্ড, গোয়া এবং মণিপুরেও সরকার গড়তে সক্ষম হয়েছে তারা। শুধুমাত্র পাঞ্জাব হাতছাড়া হয়েছে।

এমতাবস্থায় প্রতিবেশী দেশগুলো তো বটেই, সুদূর মার্কিন মুলুকেও ‘‌মোদি ম্যাজিক’‌–এর গুণগান ছড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঢের আগে থেকেই বিভিন্ন সময় মোদির গুণগান করতে দেখা গেছে ট্রাম্পকে। ক্ষমতায় এলে ভারতের সঙ্গে আমেরিকার বন্ধুত্ব যে আরও গাঢ় হবে তাও নানাভাবে বুঝিয়ে দিয়েছিলেন ট্রাম্প। কথা রেখেও ছিলেন। ব্রিটেন, জার্মানি, চীন বা রাশিয়া নয়, প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে প্রথম ফোনটি মোদিকেই করেছিলেন তিনি। ভারতই যে আমেরিকার প্রকৃত বন্ধু, খোলাখুলি তা জানিয়েছিলেন। এবারও তার অন্যথা হয়নি।

সোমবার ট্রাম্প ও মোদির ফোনালাপের কথা ওয়াশিংটনে সংবাদমাধ্যমকে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পাইসার। জানুয়ারিতে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে বসার পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার দুই রাষ্ট্রনেতার মধ্যে ফোনে কথা হলো।