মোদিকে জড়িয়ে ধরে কাঁদলেন ইসরোর চেয়ারম্যান


109 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মোদিকে জড়িয়ে ধরে কাঁদলেন ইসরোর চেয়ারম্যান
সেপ্টেম্বর ৭, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ভালোভাবেই সবকিছু এগোচ্ছিল। নির্ধারিত সময় মেনেই চন্দ্রপৃষ্ঠের দিকে এগিয়ে যাচ্ছিল ভারতের ‘চন্দ্রযান-২’। তবে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২ দশমিক ১ কিলোমিটার ওপরে থাকতেই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে ল্যান্ডার বিক্রমের। ভারতবাসী এই খবর জেনেছিল শুক্রবার শেষ রাতেই।

ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে প্রায় সারা রাত জেগে গোটা ঘটনা দেখার পর শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে গলা ধরে আসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ইসরোর চেয়ারম্যান কে শিবনও নিজের আবেগকে সামলাতে পারলেন না। প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে কেঁদে ফেললেন তিনি। খবর আনন্দবাজারের

ইসরো থেকেই শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন মোদি। এ সময় বিশাল এই কর্মকাণ্ডের জন্য ইসরোকে কুর্নিশ জানান তিনি। বিজ্ঞানীদের উজ্জীবিত করতে তিনি বলেন, লক্ষ্যে না পৌঁছনো পর্যন্ত আমরা দাঁড়াব না। আমরা আত্মবিশ্বাসী, সফল আমরা হবই। আমাদের কেউ রুখতে পারবেন না।

শুক্রবার মধ্যরাত ছিল ইসরোর জন্যে অগ্নিপরীক্ষা। সব ঠিক থাকলে রাত ১টা ৫১ মিনিটে চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস গড়তে পারত ভারত। কিন্তু বিজ্ঞানীদের চূড়ান্ত উৎকণ্ঠার মধ্যে ফেলে চাঁদের মাটি থেকে মাত্র ২ দশমিক ১ কিলোমিটার দূরে অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বিক্রমের। ফলে গ্রাউন্ড স্টেশনও আর কোনও সঙ্কেত পায়নি। এই পুরো ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন মোদি।