যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি ডিসেম্বরে টিকা দিতে শুরু করতে পারে


146 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি ডিসেম্বরে টিকা দিতে শুরু করতে পারে
নভেম্বর ২৩, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি ডিসেম্বরের মধ্যেই জনগণকে কোভিড-১৯ এর টিকা দিতে শুরু করার পরিকল্পনা করেছে। এছাড়া স্পেন জানুয়ারির মধ্যে করোনার টিকা দেবে।

যুক্তরাষ্ট্রের আগেই ব্রিটেন এই সপ্তাহের প্রথমদিকে ফাইজার ও বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ টিকা ব্যবহারের জন্য অনুমোদন দিতে পারে। খবর গার্ডিয়ানের

ফাইজার ও বায়োএনটেকের তৈরি টিকার ফাইনাল ট্রায়ালে ৯৫ ভাগ কার্যকারিতা আসার পর যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলো এটিকে জরুরিভাবে ব্যবহারের অনুমতি দিয়েছে।

এছাড়া গত সপ্তাহে মডার্নার তৈরি করোনার টিকার ৯৪.৫ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন প্রোগ্রামের প্রধান মনসেফ স্লাউই বলেন, ১১ ডিসেম্বর আমেরিকায় প্রথম করোনার টিকা দেওয়া হতে পারে।

মনসেফ স্লাউই সিএনএন’কে বলেন, করোনার টিকার অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যে জনগণের মধ্যে টিকা বিতরণের পরিকল্পনা রয়েছে আমাদের। তাই আমি আশা করছি অনুমোদনের পর ১১ বা ১২ ডিসেম্বর টিকা দিতে পারবো।

যুক্তরাষ্ট্রের আগেই ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দিতে পারে যুক্তরাজ্য। তাই আগামী ১ ডিসেম্বরের মধ্যেই দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) প্রস্তুত থাকতে বলা হয়েছে।

তবে ঠিক কোন তারিখে প্রথম ভ্যাকসিন প্রয়োগ করবে সে বিষয়ে রোববার পর্যন্ত যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ কোনো মন্তব্য করেনি। ইতিমধ্যে যুক্তরাজ্য ৪ কোটি ফাইজারের টিকার ডোজ কেনার আদেশ দিয়েছে। এ বছর ১ কোটি ডোজ পাওয়ার আশা করছে, যা দেশটির ৫০ লাখ মানুষের সুরক্ষায় যথেষ্ট বলে মনে করা হচ্ছে।

রোববার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান বলেছেন, ডিসেম্বরের মধ্যে জার্মানি কোভিড-১৯ এর টিকা দেওয়া শুরু করবে। তিনি বলেন, স্পেন ও জার্মানিই প্রথম ইউরোপীয় ইউনিয়নের দেশ, যাদের টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বলেছেন, জানুয়ারিতে টিকা দেওয়া শুরু করবে দেশটি এবং তিন মাসের মধ্যে দেশের সব জনগণ তারা টিকা দিতে পারবে বলে আশা করছে।