যুদ্ধ ‘চান না’ ট্রাম্প


74 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
যুদ্ধ ‘চান না’ ট্রাম্প
জুন ২২, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

কোনও ধরনের যুদ্ধ ‘চান না’ জানিয়ে ইরানকে বেশ কঠোর ভাষায় সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবাদ মাধ্যম এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে শুক্রবার তিনি বলেছেন, আমি কোনও যুদ্ধের দিকে যেতে চাই না। তবে যুদ্ধের চেষ্টা হলে ইরানই ক্ষতিগ্রস্ত হবে। ধ্বংস ডেকে আনবে।

তার দেশ কোনওভাবেই পারমাণবিক অস্ত্রের ব্যাপারে ইতিবাচক নয় জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের সঙ্গে আলোচনার ব্যাপারে তিনি সবসময়ই প্রস্তুত রয়েছেন।

ইরানের গুলিতে চালকবিহীন মার্কিন বিমান ভূপাতিত হওয়ার প্রসঙ্গ নিয়েও কথা বলেন ট্রাম্প। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে পাল্টা হামলার পরিকল্পনার কয়েক মিনিট আগে কেন তিনি সিদ্ধান্ত পাল্টালেন সে বিষয়ও উঠে আসে তার বক্তব্যে।

তিনি জানান, ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় ১৫০জন মানুষ মারা যেতে পারত। ট্রাম্প বলেন, আমি এটা পছন্দ করি না। আমার মনে হয়না এটা আনুপাতিক হতো।

ইরান বলছে, গত বৃহস্পতিবার হরমুজ প্রণালির কাছে তাদের আকাশসীমা লঙ্ঘন করায় যুক্তরাষ্ট্রের একটি গুপ্তচর চালকবিহীন বিমান তারা ভূপাতিত করেছে।

তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ নাকচ করে বলেছে, আন্তর্জাতিক সীমার মধ্যেই অবৈধভাবে তাদের বিমানটি ভূপাতিত করেছে ইরান।

সম্প্রতি পারস্য উপসাগরে সৌদি আরবের তেলের ট্যাঙ্কারে হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যেই আবার নতুন করে উত্তেজনার পারদ চড়ছে।