যেসব কারণে অতিরিক্ত চিনি কখনই নয়


423 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
যেসব কারণে অতিরিক্ত চিনি কখনই নয়
জুন ২৩, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :

অনেকেই মিষ্টি খেতে ভালোবাসেন। তাই অনেক সময়ই হাতের সামনে পছন্দমত মিষ্টি না পেয়ে একটু বেশি করে চিনিই খেয়ে নেন। অনেকে আবার চায়ে, দইয়ে, এমনকী, পাউরুটি বা রুটিতেও চিনি ছড়িয়ে সেটি মুখে পুরে নেন। কিন্তু জানেন কি, বেশিমাত্রায় চিনি খাওয়ার ফলে কী ক্ষতি পারে আপনার। তাই অতিরিক্ত চিনি একদম খাবেন না।

১। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে লিভারের চারপাশে অতিরিক্ত চর্বির একটি স্তর তৈরী হয়। এর ফলে লিভারের আকৃতির পরিবর্তন সহ লিভারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

২। গবেষণায় দেখা গেছে, একজন মানুষ যদি দৈনিক চিনি থেকে ১৫০ ক্যালোরি গ্রহণ করে, তাহলে তার ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় প্রায় ১.১ শতাংশ।

৩। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, চিনি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে সরাসরি সম্পৃক্ত। এবং হার্ট এটাকের সাথে ডায়াবেটিসের ওতপ্রোত সম্পর্ক রয়েছে। ৬৫% হার্ট এটাকের সাথে টাইপ-২ ডায়াবেটিস সরাসরি সম্পৃক্ত।

৪। অতিরিক্ত চিনি আপনার রক্তচলাচলে বাধা তৈরী করতে পারে। এটি ধমনির দেয়ালের পুরুত্ব বাড়িয়ে দেবার ফলে রক্তচাপ বেড়ে যায় ও এর ফলে দেহে নানা ধরনের সমস্যা হতে পারে।

৫। অতিরিক্ত চিনি গ্রহণের ফলে আপনার মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়, কমে যেতে পারে স্মরণশক্তি ও হতে পারে আলঝেইমারের মতন রোগও।

৬। অতিরিক্ত চিনি গ্রহনের সব চেয়ে খারাপ অংশটুকু এটাই। এটি খুব দ্রুত আপনার তলপেট, চিবুক ও অন্যান্য জায়গায় ফ্যাট জমতে সাহায্য করে। দৈনিক বেশী বেশি চিনির কারণে খুব দ্রুতই আপনি মোটা হয়ে যেতে পাড়েন।

৭। অদ্ভুত হলেও কথাটি সত্যি। পাবলিক হেলথ জার্নালের এক গবেষণাইয় তারা ৯০০০ মানুষকে খুজে পান যাদের বিষন্নতার সাথে সম্পর্ক আছে অতিরিক্ত চিনি গ্রহণের।

৮। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে আপনার ত্বকে খুব দ্রুত বলিরেখা পড়তে শুরু করে। আর তাই বয়েস বেশি হবার আগেই বুড়িয়ে যেতে না চাইলে অবশ্যি চিনি খাওয়া কমাতেই হবে।