যেসব খাবার শীত তাড়ায়


287 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
যেসব খাবার শীত তাড়ায়
জানুয়ারি ১০, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email


ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
এখন শীতকাল চলছে। এবার একটু দেরিতে শীত শুরু হলেও মাঝখানে একটু বিরতি দিয়ে মনে হচ্ছে শীত ফের ঝেঁকে বসতে যাচ্ছে। শীতের প্রকোপ থেকে বাঁচতে মানুষ কত পন্থায়-ই না অবলম্বন করে! তবে বিশেষ কিছু খাবারও যে শীত তাড়াতে ভূমিকা রাখে তা হয়তো অনেকেরই জানা নেই। গরম কাপড়তো বটেই, এসব খাবার গ্রহণ করেও শীতের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। নিচে শীত তাড়াতে সক্ষম এমনই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো :

পেঁয়াজ: পেঁয়াজ ঘাম ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি শীতের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দূর করে শরীরকে গরম রাখে। পেঁয়াজ চাইনিজ ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এটি শরীর গরম করে কাজ করার শক্তি যোগায়।Ginger_bg

আদা: আদা শুধু শরীরকে গরম করে না, তার সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে হজমশক্তি বাড়ায়। প্রতিদিনকার সালাদ, রান্নায় আদা কুচি ব্যবহার করুন। এমনকি গরম পানিতে আদা কুচি মিশিয়ে পান করুন। এটি আপনার শরীর ভিতর থেকে গরম করে থাকবে।

হলুদ: প্রতিদিনকার খাবারে হলুদ ব্যবহার করুন, এটি আপনার শরীরকে ভিতর থেকে উষ্ণ করে থাকে। দুধের সাথে হলুদ বা হলুদ চা পান করতে পারেন শীতের থেকে রক্ষা পাওয়ার জন্য।

কফি: কফির ক্যাফেইন উপাদান আপনার মেটাবলিজমকে সাময়িকভাবে বৃদ্ধি করে যা আপনাকে উষ্ণ অনুভূতি প্রদান করে। শীতের সকালে এক কাপ কফি আপনাকে সারাদিনের কাজে শক্তি প্রদান করবে।

বাদাম: কাজুবাদাম, কাঠ বাদাম, চিনাবাদাম আপনার শরীরকে গরম করে দিতে পারে। শীতের বিকেলে খেয়ে ফেলুন মজাদার এই বাদামগুলো।

গুড়: গুড় আপনার মিষ্টি খাবারকে অন্যরকম স্বাদ দিয়ে থাকে। আদার সাথে  গুড় মিশিয়ে খেতে পারেন এটি  আপনার ঠাণ্ডা কাশি উপশম করতে সাহায্য করে থাকে। গুড়ের তৈরি খাবার শীতে খান।

ডিম: শীতে শরীর গরম রাখতে নিয়মিত ডিম খান। এটি শরীর গরম রাখার পাশাপাশি আপনাকে শক্তি প্রদান করে। ডিম সিদ্ধ, অমলেট অথবা ডিম ভাজি করে খেতে পারেন।