রবিবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী শুরু ॥ কলারোয়ায় ৫ হাজার ১শ জন পরীক্ষার্থী


384 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রবিবার থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী শুরু ॥ কলারোয়ায় ৫ হাজার ১শ জন পরীক্ষার্থী
নভেম্বর ১৯, ২০১৬ কলারোয়া ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

কে.এম আনিছুর রহমান :
সারা দেশের ন্যায় সাতক্ষীরার কলারোয়ায় আগামী রোববার থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হতে যাচ্ছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে ইতোমধ্যে শিক্ষা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার প্রস্তুতি গ্রণন করা হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, এ বছর কলারোয়া উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়নের ১৩টি কেন্দ্রে ১২৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ১১টি এনজিও (পূর্নাঙ্গ), ১৮টি ব্র্যাক ও ৪টি কিন্ডার গার্ডেনসহ ১৬০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৪ হাজার ৬২৬ জন ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন করার অনুমতি লাভ করেছে।

তাদের মধ্যে ২ হাজার ২০১ জন ছাত্র ও ২ হাজার ৪২৫ জন ছাত্রী। অপরদিকে উপজেলার ৩৩টি ইবতেদায়ী মাদ্রাসা থেকে মোট ৪৭৪ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন করার অনুমতি লাভ করেছে।

তাদের মধ্যে ২৬৪ জন ছাত্র ও ছাত্রী ২১০ জন। গত বছরের তুলনায় এ বছর প্রাথমিকে ৩৯ জন ও ইবতেদায়ীতে ৪ জন ছাত্র-ছাত্রী বেশী অংশ গ্রহন করছে ।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আকবার হোসেন জানান, প্রতিটি পরীক্ষা বেলা ১১ টা থেকে শুরু করে, দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশী রাখা হয়েছে। পরীক্ষা শেষ হবে আগামী ২৭ নভেম্বর। মোট ৬টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ী শুরু হয় আরো এক বছর পর। সেই অনুযায়ী ৮ম বারের মতো প্রাথমিক সমাপনী ও ৭ম বারের মতো ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
##