রাজকুমারীর নিরাপত্তায় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে পর্যটক নিষিদ্ধ


209 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রাজকুমারীর নিরাপত্তায় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে পর্যটক নিষিদ্ধ
এপ্রিল ২৫, ২০২২ ফটো গ্যালারি শ্যামনগর সুন্দরবন
Print Friendly, PDF & Email

আকরামুল ইসলাম ::

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ এলাকায় দুই দিন পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে বন বিভাগ। ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনের সাতক্ষীরা সফর ও সুন্দরবন ভ্রমণকে সামনে রেখে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ২৬ ও ২৭ এপ্রিল সুন্দরবনের এই রেঞ্জে কোনো পর্যটক প্রবেশ করতে পারবে না।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান জানান, বুধবার (২৭ এপ্রিল) রাজকুমারী ম্যারি এলিজাবেথ সাতক্ষীরার শ্যামনগরে আসবেন। সফরসূচির অংশ হিসেবে সুন্দরবন ভ্রমণ ও বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

তিনি বলেন, রাজকুমারীর সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ২৬ ও ২৭ এপ্রিল সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবন ভ্রমণের সব ধরনের পাস বন্ধ রাখা হয়েছে। এ সময়ের মধ্যে কেউ সুন্দরবনে প্রবেশ করতে পারবে না। ২৮ এপ্রিল থেকে সুন্দরবন ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

সাতক্ষীরা তথ্য অফিস থেকে সরবরাহ করা সফরসূচিতে জানা গেছে, রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সকাল সাড়ে ৯টার দিকে শ্যামনগরের টাইগার পয়েন্টে একটি হেলিকপ্টারযোগে অবতরণ করবেন। সেখান থেকে গাড়িতে মুন্সিগঞ্জ ইউনিয়নের কুলতলী এলাকায় জলবায়ু সহনশীল কৃষি দেখবেন। সুন্দরবন উপকূলের ‘আকাশ লীনা ইকো ট্যুরিজম’ ইকোপার্ক পরিদর্শন করবেন।

তাছাড়া জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় সাইক্লোন শেল্টার ও বেড়িবাঁধ পরিদর্শন, বাঁধের পাশে বসবাসকারী দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলবেন। দুপুরে বুড়িগোয়ালীনি ইউনয়িনের বরসা রিসোর্টে অবস্থান করবেন। সেখানে সংবাদকর্মীদের সঙ্গে কথা বলবেন। এছাড়া সুন্দরবন ভ্রমণ করবেন তিনি।