রাজনৈতিক দলগুলোকে পর্দার আড়ালে আলোচনার পরামর্শ আকবর আলীর


276 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রাজনৈতিক দলগুলোকে পর্দার আড়ালে আলোচনার পরামর্শ আকবর আলীর
নভেম্বর ১৯, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
নির্বাচনকালীন সরকার নিয়ে রাজনৈতিক দলগুলোকে পর্দার আড়ালে আলোচনার পরামর্শ দিয়েছেন সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান। তিনি বলেন, দেশে গত একদশকে রাজনৈতিক দলগুলোর মধ্যে অবিশ্বাস সৃষ্টি হয়েছে। প্রকাশ্য আলোচনায় কোনো পক্ষই ছাড় দেবে বলে মনে হয় না।  নির্বাচনকালীন সরকার নিয়ে সমস্যা সমাধানে বিবাদমান দুই রাজনৈতিক দলকে পর্দার অন্তরালে আলোচনা করতে হবে। তবে ছাড় দেওয়ার মানসিকতা নিয়ে এই আলোচনা করলে সমাধান বেরিয়ে আসবে।

শনিবার রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের প্রয়োজন আছে কিনা’ শীর্ষক সংসদীয় বিতর্ক প্রতিযোগিতায় ড. আকবর আলী খান এসব কথা বলেন। বিতর্কে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সরকারি দল ও প্রাইম ইউনিভার্সিটি বিরোধী দল ছিল।

নির্বাচন অনুষ্ঠান বিষয়ে নিজের প্রস্তাব তুলে ধরে আকবর আলী বলেন, এদেশে যেভাবে ক্ষমতা কেন্দ্রীভূত হয়েছে পৃথিবীর কোথাও তা নেই। তবে সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের প্রয়োজন আছে। এছাড়া সংবিধান সংশোধন করে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিয়েও জাতীয় নির্বাচন হতে পারে।

তিনি আরও বলেন, শুধুমাত্র নির্বাচনকালীন সরকার প্রতিষ্ঠা করলেই নির্বাচন সুষ্ঠু হবে না। দলগুলোর রাজনৈতিক সংস্কৃতিরও পরিবর্তন করতে হবে। দেশের আমলাতন্ত্রের ওপর জনগণের আস্থা নেই। কিন্তু আমলারাই নির্বাচন পরিচালনার প্রধান সহায়ক। এ কারণে নির্বাচনকালীন দলীয় সরকারের পরিবর্তে বিশেষ সরকার ব্যবস্থার প্রয়োজনও রয়েছে।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও রোকেয়া পারভীন জুই। বিতর্কে প্রাইম ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বিজয়ী হয়।