রাবিতে ‘বাংলাদেশের পরিস্থিতিতে খাদ্য অধিকার’ শীর্ষক সেমিনার


274 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রাবিতে ‘বাংলাদেশের পরিস্থিতিতে খাদ্য অধিকার’ শীর্ষক সেমিনার
নভেম্বর ৮, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

রাবি প্রতিনিধি :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ’বাংলাদেশের পরিস্থিতিতে খাদ্য অধিকার’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি ও বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা’র যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ইলিয়াছ হোসেন। এড়াছা আলোচক হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর। রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি’র দফতর সম্পাদক জয়শ্রী ভাদুড়ী’র সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সভাপতি শামীম রাহমান। সেমিনারে সভাপতিত্ব করেন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়েজুল্লাহ্ চৌধুরী।

সেমিনারের মূল প্রবন্ধে অধ্যাপক ইলিয়াছ হোসেন বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে। দেশে দারিদ্রের হার ২০০৫ সালে যেখানে ছিল ৪০ ভাগ, সেখানে ২০১৫ সালে তা নেমে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৫। বর্তমানে অপুষ্টির শিকার ও অপুষ্টির কারণে শীর্ণকায় শিশুর জন্মহারও কমতে শুরু করেছে বলেও প্রবন্ধে উল্লেখ করেন তিনি।

এছাড়া বক্তাগণ বাংলাদেশের খাদ্য সমস্যা সমাধানে বেশ কিছু কৌশলের কথা উল্লেখ করেন। সেগুলো হলোÑ অভ্যন্তরীণ উৎপাদন ও আমদানির মাধ্যমে খাদ্য সরবরাহের লভ্যতা বাড়ানো, সরকারি খাদ্য বিতরণ ব্যবস্থা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি সম্প্রসারণের মাধ্যমে খাদ্যে প্রবেশগম্যতা বাড়ানো এবং খাদ্য ব্যবহারে কার্যকারিতা বাড়ানো।
সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকসহ বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।