রাবিতে হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু


391 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রাবিতে হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু
অক্টোবর ৩০, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আশিক, রাবি থেকে :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হোমিওপ্যাথিক চিকিৎসার মান ও ধরণ বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্স ভবনের সেমিনার কক্ষে সকাল ১০ টা থেকে  দুপুর ২.৩০টা পর্যন্ত প্রথম দিনের সেমিনার অনুষ্ঠিত হয়।

ডা: মুহা. আলাউদ্দিন এর সভাপতিত্বে ও ডা: খন্দকার মোস্তাক আহম্মেদের সঞ্চালনায় সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার হোমিওপ্যাথিক চিকিৎসক ডা: শ্যামল কুমার দত্ত। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডা: শেখ ফারুখ এলাহী।

প্রধান আলোচকের বক্তৃতায় শ্যামল কুমার দত্ত বলেন, হোমিওপ্যাথিক চিকিৎসা সম্পর্কে সাধারণ মানুষের একটা ভুল ধারণা আছে। তারা মনে করে এই চিকিৎসায় রোগী সুস্থ্য হতে বেশি সময় লাগে। কিন্তু মানুষের এই ধারণা আধুনিক হোমিওপ্যাথিক চিকিৎসার ক্ষেত্রে সঠিক নয়। তার রচিত একটা বই ও একটি সিডিতি রোগীদের তাড়াতাড়ি সুস্থ্য করে তোলার বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে বলে তিনি সেমিনারে বলেন।

তিনি আরও বলেন, রোগীদের কথা চিন্তা করে হোমিওপ্যাথিক চিকিৎসকদের জ্ঞান বাড়াতে হবে । বর্তমানে বাংলাদেশ ও ভারতের  ৪০ শতাংশ মানুষ হোমিওপ্যাথিক চিকিৎসা গ্রহণ করছে। দিন দিন গোটা বিশ্বে এই চিকিৎসার প্রতি মানুষের আস্থা বাড়ছে বলে উল্লেখ করেন তিনি।

সেমিনার শেষে বেলা ২.৩০ মিনিটে সিডির মোড়ক উন্মচন করেন ডা: শ্যামল কুমার দত্ত।

এর আগে ২৪ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এই সেমিনারের জন্য রেজিষ্ট্রেশন চলে। এতে ১৮০ জন বাংলাদেশি হোমিওপ্যাথিক চিকিৎসক সেমিনারে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেন।#