রাবি সংবাদ ॥ রাবি’র ভর্তি পরীক্ষায় জালিয়াতি


295 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রাবি সংবাদ ॥ রাবি’র ভর্তি পরীক্ষায় জালিয়াতি
ডিসেম্বর ১২, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

রাবি প্রতিনিধি :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ই-ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতি মৌখিক পরীক্ষায় ধরা পড়ায় এখলাসুর রহামান নামের এক ভর্তিচ্ছুকে আটক করা হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে আন্তর্জাতিক সর্ম্পক বিভাগে চুড়ান্ত ভর্তির জন্য সাক্ষাৎকার গ্রহণের সময় ওই শিক্ষার্থীর ওপর সন্দেহ হলে তাকে প্রক্টর দপ্তরে পাঠানো হয়। পরে জালিয়াতির বিষয়টি ধরা পড়লে তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে।

আটককৃত এখলাসুর রহমান নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার গোলাম মোস্তফার ছেলে। সে ভর্তি পরীক্ষার ই-ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৪২তম হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক আবুল কাশেমের মাধ্যমে জানা যায়, সাক্ষাৎকার গ্রহণের সময় এক শিক্ষার্থীর ওপর সন্দেহ হলে জিজ্ঞাসাবাদের জন্য তাকে প্রক্টর দপ্তরে পাঠানো হয়।

এ বিষয়ে রাবি প্রক্টর প্রফেসর তারিকুল হাসান জানান, সাক্ষাৎকার গ্রহণের সময় ওএমআর শিটে থাকা হাতের লেখার সাথে এখলাসের হাতের লেখা মিল না থাকায় তাকে প্রক্টর অফিসে নিয়ে আসা হয়। পরে জিজ্ঞাসাবাদ শেষে এখালাস স্বীকার করে যে, তার পরিবর্তে অন্য একজন ভর্তি পরীক্ষা দিতে এসেছিল। তবে কে পরিক্ষা দিতে এসেছিল তার নাম জানায়নি এখলাসুর রহমান।

এদিকে ঘটনার সত্যতা স্বীকার করে ভর্তিচ্ছু এখলাসুর রহমান বলেন, ভর্তি পরীক্ষায় আমার পরিবর্তে অন্য আরেকজন অংশগ্রহণ করেছিল। এ ব্যাপারে আমার বাবা ভালো জানেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান তার বাবার ব্যাপারে বলেন, তার (এখলাস) বাবার  সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তিনি কিছুই জানেন না।

এ ব্যাপারে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, এখলাছুর রহমান নামে এক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুলিশের হাতে সোর্পদ করেছে। আটককৃত শিক্ষার্থীকে এখন থানায় রাখা হয়েছে বলে জানান তিনি।
##

রাবি শিক্ষকের মৃত্যুতে শোকসভা ও দোয়া মাহফিল

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের শিক্ষক প্রফেসর ড. আবু ইউনুস খান মোহা. জাহাঙ্গীরের মৃত্যুতে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে বিশ^বিদ্যালয়ের আরবী বিভাগের উদ্দ্যোগে শহীদুল্লাহ কলা ভবনে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
বিভাগের সভাপতি প্রফেসর মুহাম্মদ আব্দুস সালাম মিঞা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, বিভাগের শিক্ষক প্রফেসর এ কে এম শামসুল আলম, প্রফেসর ড. মো. নিজাম উদ্দীন, সহযোগী অধ্যাপক ড. মো.জাহিদুল ইসলাম প্রমূখ।
এ সময় বক্তারা বলেন, প্রফেসর জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য ছিলেন। তাঁর অকাল মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবার একজন মেধাবী ও শ্রেষ্ঠ সন্তানকে হারিয়েছে। আমরা তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। আলোচনা শেষে তাঁর মাগফেরাতের জন্য দোয়া করা হয়। অনুষ্ঠানে তাঁর পরিবারের সকল সদস্যগণ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, গত বুধবার (০৯ ডিসেম্বর) নাটোরে এক সড়ক দূর্ঘটনায় প্রফেসর জাহাঙ্গির নিহত হন। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গোরস্থানে তাঁকে সমাহিত করা হয়।