রোজিনার জামিন বিষয়ে আজ আদেশ


75 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রোজিনার জামিন বিষয়ে আজ আদেশ
মে ২৩, ২০২১ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সাংবাদিক রোজিনা ইসলামের জামিন বিষয়ে আজ রোববার আদেশ দেওয়ার কথা রয়েছে। ফলে দেশের গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের আজ দৃষ্টি থাকবে আদালতের দিকে। আলোচিত এ অনুসন্ধানী সাংবাদিক আজ জামিন পাবেন বলে আশা প্রকাশ করেছেন গণমাধ্যমকর্মীরা।

প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনার বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় গোপন নথি চুরির’ অভিযোগে অফিসিয়াল সিক্রেটস আইনে গত ১৭ মে শাহবাগ থানায় মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু জানিয়েছিলেন, উভয় পক্ষের শুনানি শেষে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন ও আদেশের জন্য রোববার দিন ধার্য করেন আদালত।

রোজিনা ন্যায়বিচার পাবেন বলে আশ্বাস দিয়েছেন সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রী। সাংবাদিক নেতারা তাদের সঙ্গে সাক্ষাৎ করলে এমন আশ্বাস দেওয়া হয়। পাশাপাশি সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ধারাবাহিক প্রতিবাদ কর্মসূচি পালন করা হচ্ছে। রোজিনার মামলাটি তদন্তের দায়িত্ব পেয়েছে ডিবির রমনা বিভাগ। মামলার তদন্ত তদারক কর্মকর্তা ডিবির রমনা বিভাগের উপ-কমিশনার এইচএম আজিমুল হক বলেন, নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত চলছে। সঠিকভাবে তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন জমা দেওয়া হবে।

করণীয় নির্ধারণে সাংবাদিক সংগঠনগুলোর বৈঠক :এদিকে রোজিনা ইসলামের মুক্তি এবং তার মামলা প্রত্যাহারের দাবি নিয়ে করণীয় নির্ধারণে গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবে বৈঠক করেন সাংবাদিকদের পাঁচ শীর্ষ সংগঠনের নেতারা। ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে ওই বৈঠকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের সভাপতি ও সাধারণ সম্পাদকরা অংশ নেন।

বৈঠকে পেশাগত দায়িত্ব পালনকালে সচিবালয়ের অভ্যন্তরে রোজিনাকে নির্যাতন ও গ্রেপ্তারের ঘটনায় ক্ষোভ জানিয়ে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, কিছু আমলা রোজিনার বিষয়টি নিয়ে সরকার ও গণমাধ্যমকে মুখোমুখি দাঁড় করিয়েছেন। এ অবস্থান থেকে সবাই সরে আসবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। একই সঙ্গে রোজিনা আদালতের আদেশে মুক্ত হয়ে আসবেন বলেও আশা প্রকাশ করেন। তিনি আরও বলেন, রোজিনাকে মিথ্যা অভিযোগে গ্রেপ্তার করে মামলা দিয়ে হেনস্তা করা হয়েছে। এতে সারাদেশের সাংবাদিক সমাজ ক্ষুব্ধ। সাধারণ মানুষও এ আন্দোলনের সঙ্গে একাত্ম। এ সময় গণমাধ্যমকর্মী আইন এবং সাংবাদিক সুরক্ষা আইন করার দাবি জানান তিনি।

বৈঠক শেষে সভার সিদ্ধান্ত জানান ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান। তারা অবিলম্বে রোজিনার নিঃশর্ত মুক্তি এবং তার মামলা প্রত্যাহারের দাবি নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন বলে জানান।

প্রতীকী অনশনে নারী সাংবাদিকরা :কারাবন্দি রোজিনার নিঃশর্ত মুক্তি ও তার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার এবং গণমাধ্যমবিরোধী কালাকানুন বাতিল করার দাবিতে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত নারী সাংবাদিকরা। গতকাল শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
অনশনে সংহতি জানিয়ে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, ‘অনুসন্ধানী সাংবাদিককে হয়রানি ও জুলুম করা, অনুসন্ধানী সাংবাদিকতার কণ্ঠ রোধ করার যে চক্রান্ত চলছে, তার বিরুদ্ধে দাঁড়িয়েছি। সারাদেশের সাংবাদিকসহ বিভিন্ন মানবাধিকার, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, জাতিসংঘসহ পৃথিবীব্যাপী এই যে ঐক্য; তা শুধু একজন রোজিনার মুক্তির দাবিতে নয়। এটা মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম।’

সংহতি জানিয়ে আরও বক্তব্য দেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ, যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, সাংবাদিক নেতা নাসিমুন আরা হক, বাংলাদেশ মহিলা পরিষদের সদস্য কাজী সুফিয়া আক্তার, পুলক ঘটক, আজমল হক হেলাল, নজরুল ইসলাম মিঠু, এমএম জসীম ও প্রথম আলোর প্রতিবেদক রিয়াদুল করিম।

নারী সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক নেতা শাহনাজ শারমীন, শামীমা দোলা, ডিআরইউর নারীবিষয়ক সম্পাদক রীতা নাহার, সাবেক নারীবিষয়ক সম্পাদক সাজিদা ইসলাম পারুল, কার্যনির্বাহী সদস্য রুমানা জামান, সাংবাদিক দৌলত আক্তার মালা, শরীফা বুলবুল, মরিয়ম সেঁজুতি প্রমুখ।

নিঃশর্ত মুক্তি দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের :রোজিনার নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। গতকাল শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান সংগঠনের নেতাকর্মীরা। একই সঙ্গে বিদেশে অর্থ পাচারকারী দুর্নীতিবাজ আমলাদের নামের তালিকা প্রকাশসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

মঞ্চের কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় কর্মসূচিতে বিশিষ্ট ভাস্কর রাশা, সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, কেন্দ্রীয় কমিটির আইন সম্পাদক অ্যাডভোকেট এইউজেড প্রিন্স, ঢাকা মহানগর উত্তর শাখার সাধারণ সম্পাদক দ্বীন ইসলাম বাপ্পি প্রমুখ বক্তব্য দেন।
ডিএসইসির মানববন্ধন :রোজিনাকে হেনস্তাকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের অসাধু কর্মকর্তাদের শাস্তির দাবি জানিয়েছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

এতে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজের (একাংশ) মহাসচিব নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী, সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয়, সাবেক সভাপতি মোতাছিম বিল্লাহ প্রমুখ।