রোদে পুড়ে ত্বক মলিন, উজ্জ্বলতা ফেরাতে যা করণীয়


219 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রোদে পুড়ে ত্বক মলিন, উজ্জ্বলতা ফেরাতে যা করণীয়
মে ২৩, ২০২২ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রচণ্ড রোদে ত্বক পুড়ে অনেকেরই চেহারাতে মলিন ভাব চলে আসে। আবার দীর্ঘক্ষণ এসিতে থাকলেও ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সূর্যরশ্মি, ধুলা-ময়লা, আবহাওয়ার পরিবর্তন, সব কিছুই প্রভাব ফেলে ত্বকে। বাজার থেকে কেনা বিভিন্ন প্রসাধনী মাখার পরেও অনেকের এ সমস্যা থেকে যায়। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন। যেমন-

মধু : রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যা মেটায় মধু। পেঁপে, কলা, কমলালেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ফেস প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ত্বক আরও উজ্জ্বল, ঝকঝকে দেখায়।

দুধ : বাইরে থেকে ঘরে ফিরে মুখ পরিষ্কার করতে পারেন দুধ দিয়ে। এর ফলে ত্বকের উপরিভাগের মৃত কোষ, ধুলাময়লা সবটাই পরিষ্কার হয়ে যায়। ত্বকে দাগ-ছোপও পড়ে না।

দই : ঘরে বানানো সাধারণ দই সপ্তাহে একদিন ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে বলিরেখা দূর হয়। ত্বক আরও টানটান ও উজ্জ্বল থাকে।

হলুদ: অতিরিক্ত গরমে, ঘাম, ময়লা ত্বকে জমে ব্রণর সমস্যা বাড়িয়ে দেয়। তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা দূর করতে হলুদের ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা জুস হোক বা জেল, যেকোনও একটি ত্বকে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সমস্যার সমাধান হবে। ট্যান, ব্রণ, দাগছোপ, বলিরেখা সব ধরনের সমস্যা দূর করে অ্যালোভেরা জেল।