রোবোটিক হার্ট সার্জারি অধিক ঝুঁকিমুক্ত : ডা.সুশান মুখোপাধ্যায়


301 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রোবোটিক হার্ট সার্জারি অধিক ঝুঁকিমুক্ত : ডা.সুশান মুখোপাধ্যায়
জানুয়ারি ১৭, ২০২৩ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

এমআইসিএস পদ্ধতি : মাত্র ২-৩ ইঞ্চি বুক কেটে হার্ট সার্জারি , রোগী ৭ দিনের মধ্যে সুস্থ

এম কামরুজ্জামান, কলকাতা থেকে ফিরে : :
রোবোটিক সার্জারি অধিক ঝুঁকিমুক্ত, জটিলতা খুবই কম। হার্টের সার্জারি হবে রোবটের মাধ্যমে। একটি রোবট হাতের সঙ্গে সংযুক্ত করে খুব ছোট সরঞ্জাম ব্যবহার করে অস্ত্রোপচার করা হবে। এক কথায় রোবটের সহাযোগিতায় অস্ত্রোপচার পদ্ধতি।

রোবোটিক সার্জারির ঝুঁকি ও জটিলতা খুবই কম। ভারতের কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের এক দল চিকিৎসক আগামীতে এ পদ্ধতিতে হার্ট সার্জারি করবে। এখন চলছে নানা প্রস্তুতি।

গত ১৪ জানুয়ারি শনিবার সন্ধ্যায় কলকাতার পাঁচ তারকা হোটেল আইসিটি রয়েল বেঙ্গলে বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে হার্ট সার্জারি সম্পর্কে নতুন এ তথ্য জানান অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল কলকাতার পরিচালক কার্ডিওথোরাসিক ও ভাস্কুলার সার্জন ডা. সুশান মুখোপাধ্যায় জানান, রোবটিক আর্ম কম্পিউটার ব্যবহার করে সার্জন দ্বারা নিয়ন্ত্রিত হবে এটি। কারণ, এখন নতুন নতুন যন্ত্রপাতির উদ্ভব হচ্ছে। চিকিৎসা বিজ্ঞানও এগিয়ে যাচ্ছে। আমারও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছি। আমাদের পরের টার্গেট রোবটিক হার্ট সার্জারি।

ডা: সুশান মুখোপাধ্যায় বলেন, ‘ইদানীংকালে চিকিৎসা বিজ্ঞানের অভূতপূর্ব উন্নতিতে হার্ট সার্জারি আর জটিল কোন বিষয় নয়। আধুনিক পদ্ধতিতে অনেক দ্রুত হৃদপিন্ডে অস্ত্রোপচার সম্ভব।’

তিনি বলেন, যদিও গত এক যুগ ধরে এই হাসপাতালে কোনো ধরনের কাটা ছেঁড়া ছাড়াই ছোট্ট একটি ছিদ্র করে হার্টের বাইপাস সার্জারি করা হচ্ছে। যাকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয় “মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস)”।

এ পদ্ধতিতে মাত্র ২-৩ ইঞ্চি বুক কেটে হার্ট সার্জারি করা হয়। কষ্ট ও রক্তক্ষরণ কম হয়। কোনো হাড় কাটা হয় না। রোগী ৭ দিনে মধ্যে সুস্থ হয়ে উঠে। সময় লাগে একেবারে কম। রোগি খুব তাড়াতাড়ি বাড়ি ফিরতে পারে এবং এটি খুবই নিরাপদ। যদিও এর আগের প্রচলিত ওপেন হার্ট সার্জারিতে ৮-১০ ইঞ্চির মত কাটতে হতো। রোগীরা ভয় পেত এটি করাতে। রোগির স্বজনেরাও চিন্তাগ্রস্ত থাকতো।

সংবাদ সম্মেলনে ডা. সুশান মুখোপাধ্যায় আরও বলেন, প্রতি মাসে ৩৫-৪০ টি মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস) করছে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল। এ পর্যন্ত প্রায় ৪ হাজারেরও বেশি এমআইসিএস সফলভাবে করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আগে প্রচলিত ওপেন হার্ট সার্জারি ছিল ভালভ মেরামত বা প্রতিস্থাপন, হার্টের ছিদ্র বন্ধ করার একমাত্র সমাধান। কিন্তু এখন চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে এমআইসিএস ব্যবহার করে আরও উন্নত চিকিৎসা করা হয়।

এমআইসিএস পদ্ধতিতে যে সব অস্ত্রপচার করা হয় সেগুলি হল :

মিনিম্যালি ইনভেসিভ বাইপাস সার্জারি, এন্ডোস্কোপিক ভেইন এবং রেডিয়াল আর্টারি হার্ভেস্টিং, এমআইসিএস মহাধমনী ভালভ, মিনিম্যালি ইনভেসিভ মাইট্রাল ভালভ সার্জারি, কি-হোল এএসডি ক্লোজার এবং করোনারি বাইপাস।