রোহিঙ্গা ইস্যুতে দিল্লিতে আজ বাংলাদেশ-ভারত বৈঠক হতে পারে


311 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রোহিঙ্গা ইস্যুতে দিল্লিতে আজ বাংলাদেশ-ভারত বৈঠক হতে পারে
অক্টোবর ৫, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
রোহিঙ্গা সংকট পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের সঙ্গে কথা বলতে পারেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক। আজ বৃহস্পতিবার দুপুরে দিল্লিতে তারা বৈঠকে মিলিত হতে পারেন বলে খবর।

গত মঙ্গলবারই দিল্লি সফরে এসেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। এই সময়কালে রোহিঙ্গা সংকট নিয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে শহিদুল হক আলোচনা সেরে নিয়েছেন বলে খবর।

রোহিঙ্গা ইস্যু ছাড়াও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আসন্ন ঢাকা সফর সূচি নিয়েও দুইজনের কথা হতে পারে। কারণ আগামী ২২-২৩ অক্টোবর ঢাকায় শুরু হতে চলেছে জয়েন্ট কনসালটিভ কমিশন (জেসিসি)’এর বৈঠক, সেই বৈঠকেই উপস্থিত থাকবেন সুষমা।

সূত্রের খবর, দুই পররাষ্ট্র সচিবের মধ্যে আলোচনার অন্যতম বিষয় হিসাবে রোহিঙ্গা থাকলেও দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টিও তাঁরা পর্যালোচনা করবেন।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন প্রদেশে নতুন করে সহিংসতার কারণে ২৫ আগস্টের পর থেকে গত এক মাসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৫ লাখ রোহিঙ্গা। এর আগেও বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা প্রায় ৪ লাখের কাছাকাছি। মিয়ানমার ছেড়ে পালিয়ে আসা এই রোহিঙ্গাদের মোকাবিলা করাটাই এখন বাংলাদেশের কাছে বড় চ্যালেঞ্জ। এই সমস্যা সমাধানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার জন্য একাধিকবার আর্জি জানিয়েছেন। এই প্রেক্ষিতে সাড়া দিয়ে ভারতের পক্ষ থেকেও বাংলাদেশকে কূটনৈতিক ও মানবিক দিক থেকে সবরকম সমর্থন করার ব্যাপারে পুনরায় আশ্বস্ত করা হয়েছে।

দুইদিন আগেই ঢাকায় অনুষ্ঠিত দুই দেশের স্বাস্থ্য সম্পর্কিত একটি অনুষ্ঠানে উপস্থিত থেকে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা জানান ‘আমরা পুরোপুরিভাবে বাংলাদেশকে সমর্থন জানাই। এই ইস্যুতে কূটনৈতিক ও মানবিক দিক থেকে আমরা বাংলাদেশের পাশে থাকবো’।