রোহিঙ্গা নির্যাতনের মধ্যেই সু চির সঙ্গে বৈঠকে মোদি


575 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
রোহিঙ্গা নির্যাতনের মধ্যেই সু চির সঙ্গে বৈঠকে মোদি
সেপ্টেম্বর ৬, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের উপর চলছে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়ন। আর এমন সময়ে দেশটিতে দুই দিনের সফরে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি মঙ্গলবার বিকেলে দেশটির রাজধানী নেপিদোতে পৌঁছান। এরপর দেশটির প্রেসিডেন্ট থিন কিয়াওয়ের সঙ্গে তিনি বৈঠক করেন। তবে বৈঠকে কি বিষয়ে আলোচনা হয়েছে তা বিস্তারিত এখনো জানা যায়নি। সফরের দ্বিতীয় দিনে মোদি দেশটির স্টেট কাউন্সিলর, নোবেলজয়ী নেত্রী অং সান সু চির সঙ্গে বৈঠকের কথা রয়েছে। মোদির মিয়ানমারের সফরকে ঘিরে রোহিঙ্গা শরণার্থীরা আশার আলো দেখছেন।

মিয়ানমারের ভারতীয় কমিউনিটির কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় মিয়ানমারকে কাছের বন্ধু এবং গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছেন মোদি। মোদির সফরের দ্বিতীয় দিনে ইয়াঙ্গুনে থুওয়ান্না ইনডোর স্টেডিয়ামে ভারতীয় কমিউনিটির এক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। রাখাইনের রোহিঙ্গা মুসলিমদের পাশাপাশি শত শত হিন্দুদের ওপরও নির্যাতন চালাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী। রাখাইন রাজ্যে সহিংসতার শিকার হয়ে প্রায় ১ লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫ আগস্ট দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলায় মিয়ানমারের ১১ জন পুলিশ নিহত হওয়ার পর দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করে। সেনা অভিযানে কমপক্ষে চার শতাধিক রোহিঙ্গা নিহত হওয়ার পর আন্তর্জাতিক বিভিন্ন পক্ষ এটাকে গণহত্যা হিসেবে অভিহিত করছে। রাখাইন রাজ্য থেকে লক্ষাধিক রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। তারা অভিযোগ করছেন, মিয়ানমারের সেনা অভিযানে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং বাড়িঘরে আগুন জ্বালিয়ে দেয়া হচ্ছে।