তালায় লবন’র মূল্য নিয়ে গুজব রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান


1536 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
তালায় লবন’র মূল্য নিয়ে গুজব রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান
নভেম্বর ১৯, ২০১৯ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*ডিলার আটক

*৩বস্তা পরিত্যক্ত লবন জব্দ

*ব্যবসায়ীর ৫ হাজার টাকা জরিমানা

বি. এম. জুলফিকার রায়হান ::

লবন’র মূল্যবৃদ্ধির গুজব রোধ এবং অধিক মূল্যে লবন বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তালায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হোসেন’র নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। তালা থানার ওসি মো. মেহেদী রাসেল সহ একদল পুলিশ এবং উৎসুক জনতা ভ্রাম্যমাণ আদালতের সাথে সাথে থাকে।

পেয়াজের মূল্য কমে আসার সংবাদ প্রচার হবার সাথে সাথে লবনের মূল্যবৃদ্ধির গুজব ছড়িয়ে পড়ে। মঙ্গলবার সকাল থেকে গুজব আরো ছড়িয়ে পড়তে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ব্যপক আকার ধারন করায় উপজেলার সকল হাট বাজারে লবনের মূল্য বেড়ে যায়। কোনও কোনও বাজারে ৭০/৮০ টাকা আবার কোথাও ১২০টাকা পর্যন্ত কেজি দরে লবন বিক্রি হবার সংবাদ পাওয়া যায়। আবার দক্ষিন শাহাপুর বাজার সহ কয়েকটি বাজারের মুদি ব্যবসায়ীরা লবন অধিক দামে বিক্রির উদ্দেশ্যে মঙ্গলবার বিকাল থেকে তাদের দোকান বন্ধ রাখে। এরমধ্যে অনেক ক্রেতাকে ২, ৫ বা ১০ কেজি পর্যন্ত লবন একসাথে কিনতে দেখা যায়। এতে বাজারে লবনের কৃত্রিম সংকট সৃষ্টি হতে থাকে এবং গুজব প্রতিষ্ঠায় সুযোগ সৃষ্টি হয়। মঙ্গলবার বিকালের পর থেকে মানুষের মুখে মুখে লবন নিয়ে মুখরোচক কথা ছড়িয়ে পড়ে। গৃহিনীরা গুজবের কারনে আতংকিত হয়ে বেশি করে লবন কেনার তাগিদ শুরু করে। ফেসবুকে লবন’র মূল্যবৃদ্ধির গুজব ছড়িয়ে পড়ায় জনমনে আতংক ছড়িয়ে পড়তে থাকে।

লবন’র এই মূল্য রোধ সহ গুজব ঠেকাতে মঙ্গলবার সন্ধ্যা থেকে উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালত’র অভিযান শুরু হয়। তালা বাজারে অভিযান চলাকালে মুদি ব্যবসায়ী মদন সাধু’র গুদামের সামনে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা ১কেজি প্যাকেটের ৩ বস্থা এসিআই ব্যান্ডের লবন ভ্রাম্যমান আদালত জব্দ করেন। এছাড়া অধিকমূল্যে লবন বিক্রির অভিযোগে হাজরাবকাঠি বাজারের মুদি ব্যবসায়ী শওকাত শেখকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।

এছাড়া বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি চেষ্টা ও লবন’র মূল্য বৃদ্ধির অভিযোগে তালা বাজারের লবন ডিলার ইয়াসিন গাজীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে ভ্রাম্যমান আদালত। এরআগে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হবার সংবাদ পেয়ে অনেক ব্যবসায়ী দোকান ফেলে পালিয়ে যায়।

তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন জানান, বাজারে লবনের কোনও সংকট নেই এবং দাম বৃদ্ধির কোনও কারন নেই। যে সকল ব্যবসায়ীরা দাম বেশি নিবে এবং যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। রাত সাড়ে ৯টার সময়ে এরিপোর্ট লেখাকালে তালা উপশহরে শেষ করে ভ্রাম্যমান আদালত উপজেলার শাহাপুর, তেঁতুলিয়া ও জাতপুর সহ আশপাশের বাজারে অভিযান পরিচালনা করছিলেন।

#