লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে রসায়নে নোবেল


76 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে রসায়নে নোবেল
অক্টোবর ৯, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে এ বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী।

তারা হলেন– যুক্তরাষ্ট্রের জন গুডেনাফ, যুক্তরাজ্যের স্ট্যানলি হুইটিংহাম ও জাপানের আকিরা ইয়োশিনো।

বুধবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বিজয়ী হিসেবে এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এ বছর পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার) এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

বিবর্তনবাদের ধারণা প্রয়োগ করে নতুন রাসায়নিক তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প গড়ার পথ দেখিয়ে গত বছর রসায়নে নোবেল পান যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যের স্যার গ্রেগরি পি উইনটার।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাওয়া তিনজনের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি বোঝে এবং এর সঙ্গে মানিয়ে নেয় সে বিষয়টি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসা বিজ্ঞানেও তিনজন যৌথভাবে নোবেল পেয়েছেন। তারা হলেন– যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ।

মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থে এ বছর নোবেলজয়ীদের নাম। পদার্থ বিজ্ঞানেও এ বছর তিনজন নোবেল পেয়েছেন। তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। কসমোলজি নিয়ে গবেষণার জন্য তাদের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।
বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম জানানো হবে।