লিবিয়ার পুনর্গঠনে ভূমিকা রাখতে না পারা মারাত্মক ভুল: ওবামা


264 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
লিবিয়ার পুনর্গঠনে ভূমিকা রাখতে না পারা মারাত্মক ভুল: ওবামা
এপ্রিল ১৬, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
মুয়াম্মার গাদ্দাফির পতনের পর লিবিয়ার ভবিষ্যৎ কী হবে- তা নিয়ে প্রস্তুতি না থাকার বিষয়টিকে তার শাসনামলের মারাত্মক ভুল বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্স নিউজকে স্থানীয় সময় রোববার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘লিবিয়ায় হস্তক্ষেপের বিষয়টিকে সঠিক হলেও গাদ্দাফির পতনের পর লিবিয়ার পুনর্গঠন বিষয়ে যুক্তরাষ্ট্র যথাযথ ভূমিকা রাখতে পারেনি। এটাই ছিল মারাত্মক ভুল।’

প্রেসিডেন্ট থাকাকালে সবচেয়ে ভালো ও মন্দ কী কী হয়েছে, তা নিয়ে ফক্স নিউজকে একগুচ্ছ প্রশ্নের জবাব দেন ওবামা। তবে ওই সাক্ষাৎকারে  স্থাস্থ্য খাতে সংস্কারের বিল পাসের দিনটিকে তার শাসনামলের সেরা দিন বলে মনে করেন।

২০১১ সালে গণ অভ্যুত্থান চলার সময় বেসামরিক জনগণকে রক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ লিবিয়ায় বোমা হামলা চালিয়েছিল। কিন্তু কর্নেল গাদ্দাফির মৃত্যুর পর লিবিয়ায় শুরু হয় ব্যাপক নৈরাজ্য।মিলিশিয়া গোষ্ঠীগুলো ক্ষমতার জন্য নিজেদের মধ্যে লড়াই শুরু করে। দুটি ভিন্ন সরকার এবং সংসদ গঠিত হয়। ব্যাপক অরাজকতার ফলে হাজার হাজার শরণার্থী লিবিয়া ছেড়ে ইওরোপ অভিমুখে যাত্রা শুরু করে।

এই সুযোগে তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠী লিবিয়ায় আত্মপ্রকাশ করে।