লেবাননের সংকট সমাধানে দ্রুত সরকার গঠন করুন: হিজবুল্লাহ ও আমাল মুভমেন্টের দাবি


111 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
লেবাননের সংকট সমাধানে দ্রুত সরকার গঠন করুন: হিজবুল্লাহ ও আমাল মুভমেন্টের দাবি
জুলাই ২৮, ২০২১ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

লেবাননের চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য দ্রুত সরকার গঠন করতে প্রধানমন্ত্রী নাজিব মিকাতির প্রতি আহ্বান জানিয়েছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ এবং আমাল মুভমেন্ট।

মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এই দুই সংগঠন দ্রুত মন্ত্রিসভা গঠনের এ দাবি জানায়। বিবৃতিতে বলা হয়েছে, দ্রুত সরকার গঠনের মাধ্যমে লেবাননের অর্থনৈতিক সংকট সমাধান এবং জনগণের জীবনমানের ক্ষেত্রে যে চ্যালেঞ্জ দেখা দিয়েছে তা মোকাবেলা করা যাবে।
সোমবার লেবাননের জাতীয় সংসদ সদস্যদের সংখ্যাগরিষ্ঠের ভোটে নাজিব মিকাতি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এখন তার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে একটি স্থিতিশীল সরকার গঠন করা। লেবাননে ২০২০ সালের আগস্ট মাস থেকে এই পর্যন্ত মোট চারবার সরকার পরিবর্তন হয়েছে।

এদিকে, নতুন সরকার গঠনসহ বিভিন্ন বিষয়ে পরামর্শের জন্য নাজিব মিকাতি গতকাল প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, “মিশেল আউনের সঙ্গে তার যে আলোচনা হয়েছে তাতে বেশিরভাগ ক্ষেত্রে অভিন্ন মতামত ছিল এবং ইনশাআল্লাহ আগামী দুই দিনের মধ্যে সফল কিছু বৈঠক হবে। আশা করি দেশের জন্য শিগগিরই নতুন সরকার গঠন করা সম্ভব হবে।”

এই বৈঠকের আগে মিকাতি প্রতিশ্রুতি দেন যে, প্রেসিডেন্টের সঙ্গে তার লাগাতার পরামর্শ ও বৈঠক চলবে যাতে দ্রুত নতুন সরকার গঠন করা যায়।

২০১৯ সাল থেকে লেবানন অর্থনৈতিক এবং গভীর রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে সময় পার করছে। বিষয়টি এখন রেবাননের জন্য বড় রকমের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।