লেবুর খোসার আশ্চর্য সব ব্যবহার !


458 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
লেবুর খোসার আশ্চর্য সব ব্যবহার !
অক্টোবর ১, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :

অনেকের লেবুর খোসা খাওয়ার অভ্যাস থাকলেও বেশীরভাগ মানুষই লেবুর খোসা ফেলে দেন। কিন্তু এই ফেলনা লেবুর খোসা দিয়েই আপনি নানা সমস্যার সমাধান করে ফেলতে পারবেন চোখের পলকে। আজ জেনে নিন লেবুর খোসার অজানা দারুণ সব ব্যবহার:

১) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবুর খোসার জুড়ি নেই। লেবুর খোসায় একটু চিনি মেখে তা দিয়ে ত্বক স্ক্রাব করুন। এটি প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করবে। এবং লেবুর ব্লিচিং ইফেক্ট ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

২) নখের হলদেটে ভাব দূর করতে

দীর্ঘদিন নখে নেলপলিশ লাগিয়ে রাখলে নখে হলদেটে ভাব চলে আসে। এই সমস্যা সমাধানে লেবুর খোসা দিয়ে নখ ভালো করে ঘষে নিন, হলদেটে ভাব দ্রুতই কেটে যাবে।

৩) ত্বকের কালো দাগ দূর করতে

লেবুর খোসা ব্যবহার করে ব্রণের দাগ কিংবা ত্বকের যে কোনো ধরণের কালো দাগ দূর করতে পারেন খুবই সহজে। প্রতি রাতে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে দাগের ওপর লেবুর খোসা ঘষে নিন এবং ১ ঘণ্টা পর মুখ ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। দ্রুতই দাগ দূর হয়ে যাবে।

৪) টোনার হিসেবে ব্যবহার করতে পারেন

প্রাকৃতিক টোনার হিসেবে অনায়াসেই ব্যবহার করতে পারেন লেবুর খোসা। পরিষ্কার মুখের ওপর লেবুর খোসা আলতোভাবে ম্যাসাজ করে নিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস, দারুণ কাজে দেবে।

৫) ব্রণের ঔষধ হিসেবে

লেবুর খোসা খুবই ভালো ব্রণ প্রতিরোধক হিসেবে কাজ করে। বিশেষ করে টিনএজের ত্বকের ব্রণের উপদ্রব দূর করতে এর জুড়ি নেই। লেবুর খোসায় মধু লাগিয়ে তা দিয়ে ত্বকে ম্যাসাজ করলেই অনেক ভালো উপকার পাওয়া সম্ভব।

৬) কনুই ও হাঁটুর কালচে দাগ ও শক্ত ভাব দূর করতে

অনেকেরই কনুই এবং হাঁটুতে কালচে দাগ থাকে এবং চামড়া হয়ে যায় শক্ত। এই সমস্যা সমাধানে প্রতিদিন লেবুর খোসা ঘষে নিন। কিছুদিনের মধ্যেই দাগ দূর হবে এবং নরম কোমল হয় উঠবে চামড়ার শক্ত ভাব।

৭) পায়ের যত্নে

প্রতিরাতে ঘরে ফিরে এসে একটু পায়ের যত্নে কাজ না করলে পায়ের অবস্থা দিনকে দিন খারাপ হতেই থাকে। তাই প্রতিদিন বেশী কিছু নয় লেবুর খোসা পানিতে ফুটিয়ে তা কুসুম গরম করে নিয়ে পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। ব্যস, পায়ের যত্ন হয়ে গেলো।

সতর্কতা

– অনেকের ত্বকে লেবুতে অ্যালার্জি হয়, তাই ত্বকে সরাসরি ব্যবহারের আগে জেনে নিন অ্যালার্জি আছে কি না।

– ত্বকে লেবুর রস দিয়ে সূর্যের আলোতে গেলে ত্বক পুড়ে যায় তাই ত্বকে লেবুর খোসা ব্যবহার করবেন রাতের বেলা।