শপথ নিলেন মালয়েশিয়ার মন্ত্রী পরিষদ


123 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শপথ নিলেন মালয়েশিয়ার মন্ত্রী পরিষদ
মার্চ ১০, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া প্রতিনিধি।
মালয়েশিয়ার রাজনৈতিক ইতিহাসে প্রথমবারের মতো উপ প্রধানমন্ত্রী ছাড়াই শপথ নিলেন ৩১জনের মন্ত্রী পরিষদ। সোমবার মন্ত্রিপরিষদের নাম ঘোষণার পর মঙ্গলবার সবাই কে শপথ বাক্য পাঠ করা হলো।
মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে স্থানীয় সময় বিকেল তিনটায় সে দেশের রাজার রাজপ্রসাদে শপথ বাক্য পাঠ করান রাজা আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ আল-সুলতান আবদুল্লাহ। এসময় উপস্থিত ছিলেন রানী তুংক আজিজাহ আমিনাহ মাইমুনা ইসকান্দারিআ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন ও তার সহধর্মিনী পুয়ান সেরি নুরাইনি আবদুল রাহমান, পুলিশ প্রধান তান সেরি আবদুল হামিদ বদর ও প্রতিরক্ষা বাহিনীর প্রধান তান সেরি আফেনডি বুয়াং, প্রধান বিচারপতি তান সেরি তেংকু মাইমুন তুহান মাত ও চিপ সেক্রেটারি দাতুক সেরি মোহাম্মদ জুকি। এছাড়াও উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

উল্লেখ্য গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন দেশটির ২৪ বছরের প্রধানন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির মোহাম্মদ। এর আগে প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ এমপির সঙ্গে সাক্ষাৎকার নেন মালয়েশিয়ার রাজা। গত দুই দশক ধরেই ক্ষমতার লড়াইয়ে মুখোমুখি ছিলেন মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহীম। তবে আনোয়ার ইব্রাহীমকে পাশ কাটিয়ে প্রধানমন্ত্রী হন মুহিদ্দীন ইয়াসিন।