শব্দের থেকে ৮ গুণ দ্রুত ছুটবে রাশিয়ার নতুন মারণাস্ত্র


220 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শব্দের থেকে ৮ গুণ দ্রুত ছুটবে রাশিয়ার নতুন মারণাস্ত্র
অক্টোবর ৩১, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
যুদ্ধের জন্য রাশিয়ার অস্ত্রাগারে প্রস্তুত রয়েছে শব্দের চেয়ে আট গুণ বেশি গতি সম্পন্ন মিসাইল। এমনটাই জানানো হয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে। মস্কোর সামরিক কাউন্সিলের প্রধান ভিক্টর বন্দারেভ জানিয়েছেন, ‘জিরকন’ নামের সেই ক্রুজ মিসাইল বর্তমানে রাশিয়ার অস্ত্রাগারে প্রস্তুত রয়েছে।

রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে, সেই মিসাইলের গতি শব্দের থেকে আট গুন বেশি। ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় পাল্লা দিতে রীতিমত তৈরি ওই মিসাইল। এমনকি এটি ন্যাটো মিসাইল ইন্টারেসপ্টরকেও গুঁড়িয়ে দিতে পারে বলে দাবি রাশিয়ার। গত জুন মাসে শেষবার সফলভাবে পরীক্ষা করা হয় এই মিসাইল।

২০ বছর ধরে তৈরি করা হয়েছে এই মিসাইল। ১৯৯৫ সালে প্রথম প্রকাশ্যে আনা হয় এই মিসাইল। রাশিয়ার যুদ্ধজাহাজ, সাবমেরিন, মিসাইল লঞ্চারে থাকবে এই মিসাইল। শত্রুপক্ষের জাহাজ নিধন করতে পারবে এটি ৬১৩৮ মাইল প্রতি ঘণ্টা বেগে এটি ৬৫০ মাইল যেতে পারবে।

বন্দারেভ আরও জানিয়েছেন, বর্তমানে রাশিয়ার কাছে রয়েছে, বম্বার, ট্যাকটিক্যাল মিসাইল, ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল, এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম, পরমাণু মিসাইল। ন্যাটোর সঙ্গে পাল্লা দিতে কয়েক বিলিয়ন খরচ করছে রাশিয়া। হাইপারসনিক মিসাইলের লড়াইতে মস্কো ১৫ বছর এগিয়ে থাকবে।