শরণার্থীদের প্রতিবেশি দেশগুলোতে পাঠাচ্ছে ক্রোয়েশিয়া


318 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শরণার্থীদের প্রতিবেশি দেশগুলোতে পাঠাচ্ছে ক্রোয়েশিয়া
সেপ্টেম্বর ১৯, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক
শরণার্থীদের প্রতিবেশি দেশগুলোতে পাঠাচ্ছে ক্রোয়েশিয়াইউরোপে প্রবেশের চেষ্টায় এক দেশের সীমান্ত থেকে অন্য দেশে ছুটে বেড়াচ্ছেন হাজার হাজার শরণার্থী। কিন্তু কোন দেশের সরকার আর তাদের গ্রহণ করতে রাজি নয়। ক্রোয়েশিয়া হাজার হাজার শরণার্থীকে স্লোভেনিয়া আর হাঙ্গেরির দিকে ঠেলে দিচ্ছে। অন্যদিকে হাঙ্গেরি তাদের ঠেলে দিচ্ছে অস্ট্রিয়ার দিকে। খবর বিবিসির।

খবরে বলা হয়, ক্রোয়েশিয়া তাদের দেশে প্রবেশ করা শরণার্থীদের বাস ও ট্রেনে করে হাঙ্গেরির উদ্দেশ্যে পাঠিয়ে দেওয়া শুরু করেছে। কোন ধরনের রেজিস্ট্রেশন ছাড়াই এসব শরণার্থীদের পাঠাচ্ছে দেশটি। এ নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে হাঙ্গেরি। শুধু তাই নয়,  হাঙ্গেরির পুলিশ এবং সৈন্যরা শরণার্থীদের নামিয়ে অন্য বাসে উঠিয়ে দিচ্ছে বলেও জানা গেছে।

ক্রোয়েশিয়া জানিয়েছে, বুধবার থেকে প্রায় ১৭ হাজারেরও বেশি শরণার্থী প্রবেশের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তারা এমনটা করতে বাধ্য হচ্ছে।

এদিকে হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রী পিটার সিজারতো বলেছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে ক্রোয়েশিয়া। দেশটি অভিবাসন প্রত্যাশী এসব মানুষের উপকার করার বদলে তাদের দলে দলে অন্য দেশে পাঠিয়ে দিচ্ছে যা কোনভাবে মেনে নেওয়া যায় না। এদের কোন রেজিস্ট্রেশন হচ্ছেনা এক দেশ থেকে অন্য দেশে চলে যাচ্ছে।

মন্ত্রী বলেন, তাদেরতো আন্তর্জাতিক আইনের সঙ্গে মিল রেখে সীমান্ত প্রক্রিয়া চালানো উচিত। বাসে করে শরণার্থীদের তারা আরেক জায়গায় পাঠাচ্ছে এটাতো নীতিমালার বিরোধী।

এদিকে শরণার্থীদের প্রবেশ ঠেকাতে ক্রোয়েশিয়া সীমান্তের ঝুঁকিপূর্ণ ৪১ কিলোমিটার এলাকায় কাঁটাতার নির্মাণ করছে হাঙ্গেরি।

উল্লেখ্য, ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপে অভিবাসন প্রত্যাশী হাজার হাজার শরণার্থীর জীবনে কী ঘটতে চলেছে তা নিয়ে বিভ্রান্তি বাড়ছে। শরণার্থী সংকট নিয়ে কোন অভিন্ন অবস্থান নিতে না পারায় ইউরোপের প্রত্যেকটি দেশ এখন তাদের মত করেই ব্যবস্থা নিচ্ছে, ফলে বিভিন্ন দেশের মধ্যে তিক্ততাও বাড়ছে।—সুত্র:-বাংলাদেশ প্রতিদিন।