শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় যে মশলা


67 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় যে মশলা
জুন ২৯, ২০২২ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

অনেকেই শরীরে অতিরিক্ত কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। তা কমানোর জন্য নানা ধরনের ওষুধও খান। এবার জেনে নিন যে মশলার মাধ্যমে কমানো যেতে পারে শরীরের কোলেস্টেরলের মাত্রা। সেটি হচ্ছে- মেথি।

অনেকেই মেথি ব্যবহার কেবল পাঁচফোড়ন হিসবেই। আবার কেউ কেউ ওজন ঝরানোর আশায় মেথি ভেজানো পানিও পান করেন। তবে শুধু এটুকুই নয়, এই মশলায় যে আরও গুণ আছে তা আমাদের অনেকেরই অজানা।
আয়ুর্বেদ শাস্ত্র মতে রোগবালাই জব্দ করতে মেথি বেশ উপকারী। ফলিক অ্যাসিড, রিবোফ্লাভিন, কপার, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ ইত্যাদি অসংখ্য উপকারী উপাদান এবং পুষ্টিগুণে ভরপুর মেথি সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

রান্না ছাড়াও প্রতি দিন মেথি ভেজানো পানি পান করলে কী কী উপকার পেতে পারেন জেনে নিন।

১. অ্যান্টি-অক্সিড্যান্ট ও ফাইবারে ভরা মেথি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন দূর করে। নিয়মিত মেথি ভেজানো পানি পান করলে পেটের নানা সমস্যা দূর হবে।

২. নিয়মিত মেথিপানি পান করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড-এর মাত্রা বাগে আনতে মেথিপানির উপর ভরসা রাখতেই পারেন।

৩. মেথিতে থাকা গ্যালাক্টোম্যানানের প্রভাবে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। মেথিতে থাকা অ্যামাইনো অ্যাসিডের অগ্ন্যাশয় ইনসুলিনের ক্ষরণ বাড়ায়।

৪. ঋতুস্রাবের সময় পেটের ব্যথায় উপশম পেতেও মেথি ভেজোনো পানি পান করতে পারেন। মেথি চিবিয়ে খেলেও ব্যথা কমে।

৫. মেথিতে প্রচুর পটাসিয়াম থাকে। ফলে মেথি খেলে শরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রিত থাকে। হৃদরোগের ঝুঁকিও কমে।

৬. কাশি, হাঁপানি, ব্রঙ্কাইটিস, বুকে কফ জমা ইত্যাদি ঠাণ্ডা লাগাজনিত শারীরিক সমস্যাগুলো থেকে সুস্থ থাকতে মেথি সহায়ক হতে পারে।